logo

মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ | ১২ চৈত্র, ১৪২৫

header-ad

অবাক তথ্য! একটি নয়, চাঁদের সংখ্যা তিন

অন্যরকম ডেস্ক | আপডেট: ০৮ নভেম্বর ২০১৮

অবাক করা তথ্য সামনে এসেছে। আর তা হলো- পৃথিবীর চাঁদ আসলে একটি নয়, তিনটি!

তবে বাকি দুটি আমাদের চেনা চাঁদের মতো নয়। বাকি দুটি হলো তারা। আর এ দুটি তারা তৈরি হয়েছে মহাজাগতিক ধুলো দিয়ে।

‘ন্যাশনাল জিওগ্রাফিক’-এ প্রকাশিত এক প্রতিবেদন জানায়, হাঙ্গেরির জ্যোতির্বিজ্ঞানীরা প্রমাণ করেছেন- অন্য দুটি চাঁদের অস্তিত্ব।

মান্থলি নোটিশেস অব রয়্যাল অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটিতে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, সেই রহস্যময় চাঁদের মধ্যে একটির ছবি তাঁরা তুলতে সক্ষম হয়েছেন। সেই সময় ওই চাঁদটির দূরত্ব পৃথিবী থেকে আড়াই লক্ষ মাইল ছিল।

তবে এবারই প্রথম নয়, আজ থেকে বহু বছর আগেই এমন দাবি শোনা গেছে। ১৯৬১ সালে পৃথিবীর আরও চাঁদ থাকার কথা ঘোষণা করেছিলেন পোল্যান্ডের জ্যোতির্বিজ্ঞানী কোর্দিলিউস্কি।

এখন জানা যাচ্ছে, ওই দুটি চাঁদ পৃথিবীকে নির্দিষ্ট সময় অন্তর প্রদক্ষিণ করে চলেছে। এই চাঁদ বা ঘন ধুলোর মেঘদের বলা হয় কোর্ডলিউয়েস্কি মেঘ। এই দুটি চাঁদ আকারে খুব বড় হলেও যেহেতু ধূলিকণা দিয়ে তৈরি, তাই তাদের ওজন সামান্য।

সূর্যের আলো পড়লে তাদের পিঠ থেকে আলো প্রতিফলিত হয়। কিন্তু খুবই ক্ষীণ সেই প্রতিফলন। সেই কারণেই আকাশের বুকে তাদের দেখতে পান না পৃথিবীবাসীরা।

তারার আলো, আকাশের ঔজ্জ্বল্য ইত্যাদির ভিড়ে হারিয়ে যায় সেই সামান্য আলো। তবে এখন পর্যন্ত তাদের একটিকেই দেখা গেছে। অন্যটির দেখাও শিগগির মিলবে, এমনটাই আশা করছেন বিজ্ঞানীরা।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি