logo

শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | ১১ ফাল্গুন, ১৪২৫

header-ad

গ্রামে গ্রামে ঘুরছেন প্লাস্টিক ম্যান, করছেন অবাক করা কাণ্ড!

অন্যরকম ডেস্ক | আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮

দেখেই উন্মাদ মনে হতে পারে। শরীরজুড়ে প্লাস্টিকের পোশাক। কোথাও ঝুলছে প্লাস্টিকের বোতল, আবার কোথাও ঝুলছে প্যাকেট। এতটাই নোংরা, যে একবার তাকালে আর তাকাতে ইচ্ছে করবে না। কিন্তু সচেতনতার প্রচার করতে এভাবেই গ্রামে গ্রামে ঘুরছেন উড়িশার ময়ুরভঞ্জ জেলার বিষ্ণু ভগত। বয়স মাত্র ৩৬। কিন্তু এই বয়সেই নিজেকে নিয়োজিত করেছেন প্লাস্টিকবিরোধী অভিযানে।

প্লাস্টিক দূষণ রোধে নানা প্রচার চালাচ্ছে প্রশাসন। কেন্দ্র এবং রাজ্য সরকার পৃথকভাবে সাধারণ মানুষকে সচেতন করার কাজটি চালিয়ে যাচ্ছে। তাছাড়া কেন্দ্রের স্বচ্ছ্ব ভারত অভিযান তো আছেই। কিন্তু এসবে খুব একটা কাজ যে হয়েছে তা নিশ্চিতভাবে বলা যাবে না।

তাই দূষণ নিয়ন্ত্রণের দায়িত্ব নিজের কাঁধেই নিয়েছেন বিষ্ণু। তার একটাই ব্রত- পরিবেশকে প্লাস্টিকমুক্ত করা। সেজন্যই গায়ে প্লাস্টিকের পোশাক পরে গ্রামে গ্রামে ঘুরছেন তিনি। সাইকেল এবং শরীরের একাধিক জায়গায় লাগানো আছে পোস্টার, তাতে লেখা ‘ডু নট ইউজ পলিথিন।’

শুধু তাই নয়, যেখানে সেখানে নোংরা পড়ে থাকতে দেখলে সেগুলো সংগ্রহও করছেন নিজ হাতে। যার জন্য এলাকার মানুষ তার নাম দিয়েছেন ‘চলতা ফিরতা ডাস্টবিন।’ কেউ কেউ প্লাস্টিক ম্যানও বলেন। কিন্তু কবে থেকে এমন করছেন বিষ্ণু, কেনই বা এই ভাবনা?

তিনি বলছেন, ‘আমি একদিন একটি গরুকে দেখেছিলাম খাবারভর্তি একটি প্লাস্টিকের ব্যাগ চিবাতে। কিন্তু শেষ পর্যন্ত গরুটি অসুস্থ হয়ে পড়ে। তারপর থেকেই বিভিন্ন এলাকার মানুষকে বোঝানোর চেষ্টা করি প্লাস্টিক খুব খারাপ জিনিস, এটা ব্যবহার করা উচিত নয়।’

স্থানীয় প্রশাসনের কর্মকর্তারাও বিষ্ণুর উদ্যোগকে বাহবা দিচ্ছেন। তারা বলছেন, বিষ্ণুর এই উদ্যোগ এলাকায় গণআন্দোলনে পরিণত হতে পারে।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি