logo

শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯ | ৯ ফাল্গুন, ১৪২৫

header-ad

কুকুরের জন্য মিউজিয়াম!

অন্যরকম খবর ডেস্ক | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৯

অনেকেই কুকুর পোষেন। কুকুরের পেছনে অনেক টাকাও খরচ করেন। কুকুরের প্রাপ্য ভালোবাসাও দেন মানুষ। আবার অনেক জায়গাতে কুকুরদের প্রতি অন্যায়–অত্যাচার করা হয়। তাদের নির্মমভাবে হত্যা করা হয়। কিন্তু নিউইয়র্কের একটি সংগ্রহশালা যার পুরোটাই উৎসর্গ করা কুকুরের জন্য।

ম্যানহানটনের আমেরিকান কেনেল ক্লাবের সংগ্রহশালাটি প্রতি শুক্রবার করে কুকুরদের প্রদর্শনশালা হিসেবে দর্শকের জন্য খোলা হয়। এখানে বিভিন্ন প্রজাতির কুকুরের চিত্র এবং তাদের ভিন্ন ধরনের মেজাজকে তুলে ধরা হয়েছে। এ সংগ্রহশালায় রয়েছে ১৯৮৮ সালে মৃত ফক্স টেরিয়ার জাতের কুকুরের কঙ্কাল।

যার নাম ‘‌বেলগ্রেজ জো’‌। বেশকিছু কুকুরকে এখানে চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এ সংগ্রহশালার কর্মকর্তা অ্যালান ফউসেল বলেন, দর্শকরা যেভাবে কুকুরগুলির দিকে তাকিয়ে সমালোচনা করেন যেন মনে হয় কোনও শিল্পীর আধুনিক চিত্রের সমালোচনা করছেন। চিত্রগুলিতে কুকুরগুলি খুবই জীবন্ত।

তিনি বলেন, প্রত্যেক শুক্রবার কুকুরদের ছবি, মূর্তি, শো–পিসসহ বিভিন্ন জিনিস দেখার জন্য দর্শকরা এখানে ভিড় জমান। তারা নিজেদের বাড়ির জন্য কিনে নিয়ে যান এসব ছবি, ব্যাগসহ অনেক জিনিস।

বড়দের পাশাপাশি শিশুরাও বিভিন্ন প্রজাতির কুকুরদের বিষয়ে জানতে আগ্রহ দেখায়। এখানে বিভিন্ন সময়ের শিল্পপতি–রাজাদের কাছে কী ধরনের কুকুর থাকতো তাও দেখানো হয়েছে। ‌
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম