logo

রবিবার, ২২ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ, ১৪২৫

header-ad

'দাঁত নেই, তাই নাক দিয়ে বাঁশি বাজাই' (ভিডিও)

ফিচার ডেস্ক | আপডেট: ১০ জুলাই ২০১৮

তার নাম ওমর আলী। বয়স ৭০/৮০ এর মতন। মাদারীপুরের কালকিনি উপজেলার এনায়েতনগর গ্রামে বাড়ি। ৭১ এর মহান মুক্তিযুদ্ধে তিনি অংশগ্রহন করেছিলেন। তিনি একজন মুক্তিযোদ্ধা। বর্তমানে বসবাস করছেন ঢাকার কল্যাণপুরের পোড়া বস্তিতে।

বর্ষীয়ান এই মুক্তিযোদ্ধা বাঁশি বাজান নাক দিয়ে। আবার তাও ভাবেন, ভুল হয়েছে কোথাও? না, ভুল হয়নি, তিনি নাক দিয়ে বাঁশি বাজান। সময় সুযোগ পেলেই রাস্তায় কিংবা বাজারে দাঁড়িয়ে পড়েন চিকন একটি বাঁশি নিয়ে। নাক দিয়ে বাঁশি বাজিয়ে মন্ত্রমুগ্ধ করেন মানুষকে।

মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেও কেন থাকেন বস্তিতে? এই প্রশ্নের জবাবে বলেন, তার সহজ-সরল উত্তর- সার্টিফিকেট নেই। অতি কষ্টে দিনাতিপাত তার। তবে, কষ্টে দিনাতিপাত হলেও তার ফুরফুরে মেজাজের কাছে হার মানবে অনেকেই। বয়সের ভার তাকে আটকাতে পারেনি।

এতোটা আর্থিক অনটনের মাঝেও সঙ্গী তার একমাত্র চিকন বাঁশি। জাগতিক অর্থ, মোহ কিংবা খ্যাতির তোয়াক্কা করেন না তিনি। চান শুধু একটু স্বীকৃতি। কিসের স্বীকৃতি?

তার একটাই চাওয়া, বিখ্যাত টেলিভিশন উপস্থাপক এবং নির্মাতা হানিফ সংকেতকে একদিন নাক দিয়ে বাঁশি বাজিয়ে শোনাবেন।

তিনি নাক দিয়ে মনোমুগদ্ধকর সুরে বাজান ‘আমার সোনার ময়না পাখি’ গানটি। নাক দিয়ে কেন বাঁশি বাজান?- এমন প্রশ্নের জবাবে মুক্তিযোদ্ধা ওমর আলী বলেন- ‘দাঁত নাই তাই নাক দিয়ে বাঁশি বাজাই’।

ফেমাসনিউজ২৪.কম/জেডআর/এমআর