logo

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

গাছে কেন ছাগল?

ফিচার ডেস্ক | আপডেট: ২০ নভেম্বর ২০১৮

মরক্কোর দক্ষিণাঞ্চলে গেলে গাছে ছাগল চড়ে থাকার দৃশ্য দেখা যায়। ছাগলের মালিকরা ছাগলদের গাছে ওঠার পথ সহজ করে দেন। এতে ছাগল মালিকরা খুশি।

কারণ, তাদের দরকার আরগান ফলের বিচি। ছাগলের বিষ্ঠা থেকে বিচি সংগ্রহ করে সেগুলো দিয়ে তেল তৈরি করা হয়। এ তেল রপ্তানি করে মরক্কো বছরে গড়ে প্রায় সাড়ে ছয় মিলিয়ন ডলার আয় করে। তাই সহজ পথের ব্যবস্থা করেন তারা।

ফলের লোভে গাছে চড়তে গিয়ে ছাগলের পড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই তাদের পথ সহজ করতে মালিকরা অনেক সময় গাছের ডাল ছেঁটে দেন। এছাড়া অনেক সময় গাছের শাখা মাটি থেকে গাছের উপরের অংশ পর্যন্ত হেলান দেয়া অবস্থায় রাখা হয়। ছাগলরা এ শাখাকে পথ হিসেবে ব্যবহার করতে পারে।

বিজ্ঞানীদের পাওয়া তথ্য মতে, আরগান তেল তৈরির বিচি ছাগলের বিষ্ঠা থেকে আসে বলে যে ধারণা প্রচলিত আছে তা পুরোপুরি ঠিক নয়। তারা বলছেন, বেশিরভাগ বিচি হচ্ছে ফল খাওয়ার পর ছাগলের ফেলে দেয়া বিচি।

স্পেনের সেভিয়ার গবেষকরা বলছেন, ফল খাওয়ার পর ছাগল যে বিচি ফেলে দেয়, তার ৭০ শতাংশ বিচি থেকে গাছ জন্মাতে পারে। আরগান গাছের মূল অনেক ভেতরে যায়। ফলে বিরান হওয়ার হাত থেকে স্থানীয় পরিবেশকে রক্ষা করে এ গাছ।

ছাগলের বেশি বেশি ফল খাওয়া, বন ধ্বংস করা, জলবায়ু পরিবর্তন ইত্যাদি নানা কারণে আরগান গাছের সংখ্যা কমে যাচ্ছে। একসময় পুরো উত্তর আফ্রিকাজুড়ে এ গাছের দেখা পাওয়া যেত।

আরগান গাছের সংখ্যা যেন আর না কমে, তাই সেগুলো রক্ষার চেষ্টা করছে কয়েকটি সংগঠন। স্থানীয় জনগণও এক্ষেত্রে এগিয়ে আসছে। তারা ছাগলদের ফল খাওয়া থেকে বিরত রাখেন।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম