logo

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

ধূমপান নিষিদ্ধ সেই কফি হাউসে, তুমুল কাণ্ড!

ফিচার ডেস্ক | আপডেট: ২২ নভেম্বর ২০১৮

‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’- জনপ্রিয় এ গানের সেই কফি হাউসে ধূমপান নিয়ে শুরু হয়েছে বিকর্ত।

সম্প্রতি স্বেচ্ছাসেবী একটি সংগঠন কফি হাউসের দেয়ালে ধূমপানবিরোধী পোস্টার সেঁটে দিয়েছে। যেখানে লেখা- ধূমপান করলে ২০০ টাকা করে জরিমানা করা হবে।

কলকাতার গণমাধ্যম জানায়, কফি হাউসে ধূমপান বিতর্কের সূত্রপাত হয় গত ১১ নভেম্বর। ওইদিন সরফরাজ আহমেদ নামের এক কর্মী কফি হাউসে আসা কয়েকজন খরিদ্দারের সঙ্গে ধূমপান সংক্রান্ত বিবাদে জড়িয়ে পড়েন।

সরফরাজ মেজাজ হারিয়ে এক যুবককে চড়ও মারেন। বিষয়টি নিয়ে সমস্যা সৃষ্টি হলে কফি হাউস কর্তৃপক্ষ সরফরাজকে এক সপ্তাহের জন্য বরখাস্ত করে।

এরই মধ্যে গতকাল বুধবার (২১ নভেম্বর) একটি স্বেচ্ছাসেবী সংগঠন কফি হাউসের দেয়ালে ধূমপানবিরোধী পোস্টার সেঁটে দেয়। পোস্টারে লেখা- ধূমপান করলে ২০০ টাকা করে জরিমানা।

এ ছাড়া কফি হাউস কর্তৃপক্ষও আমহার্স্ট স্ট্রিট থানায় এ সংক্রান্ত একটি চিঠি দিচ্ছে, যাতে পুলিশ এসে মাঝে মাঝে কেউ ধূমপান করছেন কি না- সে বিষয়ে তদারকি করবে।

এদিকে কফি হাউসে ধূমপানবিরোধী পোস্টার নিয়েও বিতর্ক শুরু হয়েছে। প্রতিদিন যারা কফি হাউসে যান তাদের একাংশ এমন পদক্ষেপের বিরোধিতা করেন।

রীতিমতো ক্ষোভও প্রকাশ করেন তারা। তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরে কফি হাউসে চা-কফির সঙ্গে অনেকেই ধূমপান করতে অভ্যস্ত। এ ছাড়া যারা ধূমপান করেন, তারাও ভীষণ বিব্রত। তারা দাবি কনের, কফি হাউস কর্তৃপক্ষ তাহলে আলাদা ‘স্মোকিং জোন’ তৈরি করে দিক!

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি