Untitled Document

যুক্তরাষ্ট্রে গির্জায় হামলাকারীর মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | ১১ জানুয়ারি ২০১৭

বর্ণবিদ্বেষের কারণে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় একটি গির্জায় হামলা চালিয়ে নয় কৃষ্ণাঙ্গকে হত্যাকারী ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

গত মাসে হেট ক্রাইমসহ ৩৩টি অভিযোগে দোষী সাব্যস্ত হন হত্যাকারী ডিলান রুফ। ২০১৫ সালে গির্জায় একটি বাইবেল পাঠচক্রে হামলা চালিয়ে ওই নয় কৃষ্ণাঙ্গকে হত্যা করেন তিনি।

কৃষ্ণাঙ্গদের হত্যা করায় ডিলান রুফ অনুতপ্ত নন। আদালতের কাছেও ভুল স্বীকার করেননি তিনি। উল্টো কঠোর অবস্থানে আদালতকে বলেন, ‘আমার মনে হয়েছিল, এটি করা উচিত ছিল এবং এখনো আমার মনে হয়, এটা করা উচিত।’

রায় ঘোষণার আগে বিচারকরা প্রায় তিন ঘণ্টা আলাপ-আলোচনা করেন। ডিলান রুফ বারবার প্রমাণ দেন বর্ণবাদ ও সাম্প্রদায়িকতা তার মধ্যে ব্যাপক প্রবল। আদালতকে তিনি জানান, যুক্তরাষ্ট্রে জাতিগত যুদ্ধ লাগাতে চেয়েছিলেন এবং এ জন্য তিনি কাজও শুরু করেছিলেন।

এই হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রে প্রশ্ন ওঠে- সত্যিই কি বর্ণবাদের বিষ মার্কিন সমাজ থেকে বের করা সম্ভব হয়েছে? এই হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ ফুঁসে ওঠে।

শ্বেতাঙ্গ মার্কিনিদের শ্রেষ্ঠত্বের প্রতীক হিসেবে কনফেডারেট পতাকা উড়ানো হয়। সাউথ ক্যারোলাইনায় গত ৫০ বছর ধরে জাতীয় পতাকার পাশাপাশি কনফেডারেট পতাকা উড়ানো হচ্ছিল। কিন্তু ডিলান রুফের বর্বরোচিত হামলার পর তা নামিয়ে ফেলা হয়।


সম্পর্কিত সংবাদ







এ বিভাগের সকল সংবাদ

সর্বশেষ

সর্বাধিক পঠিত

সকল সর্বশেষ    







ফোন: ০২ ৯৩৬১৩৮৫, মোবাইল: ০১৯৫১ ১৩৩৯০৯, ০১৯৭৮ ৫২৬৬৬৬ । ই-মেইল: [email protected]