Untitled Document

নাতিই চুরি করেছিল বিসমিল্লাহ খাঁর সানাই

আন্তর্জাতিক ডেস্ক | ১১ জানুয়ারি ২০১৭

উপমহাদেশের প্রখ্যাত সানাইবাদক বিসমিল্লাহ খাঁয়ের চারটি অমূল্য সানাই চুরির ঘটনায় তার নাতিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়া এ ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে দুই স্বর্ণকারকে। মঙ্গলবার বিকেলে এদেরকে আটক করা হয়।

গত মাসে বেনারসে বিসমিল্লাহ খাঁর ছেলে কাজিম হুসেইনের বাড়ি থেকে সানাইগুলি চুরি যায়। রুপায় বাঁধানো ওই সানাইগুলির মধ্যে একটি বিসমিল্লাহ খাঁ বিশেষ অনুষ্ঠানে বাজাতেন।বাকি তিনটি তিনি উপহার পেয়েছিলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাও, কংগ্রেস নেতা কপিল সিব্বল এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের কাছ থেকে।

সানাই চুরির ঘটনায় পুলিশের কাছে অভিযোগ জানিয়েছিলেন বিসমিল্লাহ খাঁয়ের ছেলে কাজিম হুসেইন। মঙ্গলবার চুরির সঙ্গে জড়িত অভিযোগে কাজিম হুসেইনের ছেলে নাজরে হাসান ওরফে সাদাবকে গ্রেপ্তার করে পুলিশ। দুই স্বর্ণকারের কাছে সাদাব সানাইগুলি মাত্র ১৭ হাজার টাকায় বিক্রি করে দিয়েছিল। ওই সানাইগুলি ভেঙে সেখান থেকে গলিয়ে বের করা এক কিলোগ্রাম রুপাও উদ্ধার করেছে উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ টাস্ক ফোর্স।

পুলিশের কর্মকর্তা এস আনন্দ বলেছেন, ‘আমাদের প্রথম থেকেই সন্দেহ ছিল যে পরিবারের মধ্যে থেকেই কেউ এই চুরিটা করেছে। সবার ওপরেই নজর ছিল। উস্তাদজির নাতি সাদাবকে জেরা করার পরে চুরির বিষয়টি সে স্বীকার করে।’

তিনি বলেন, ‘সাদাবের কোনও ধারণাই ছিল না এই সানাইগুলোর কত দাম হতে পারে। এমনিতেই এটা অমূল্য জাতীয় সম্পদ, এর হিসাব অর্থে বিচার করা যায় না। সাদাব কোনও কাজকর্ম করে না। শুধুমাত্র টাকার জন্যই সানাইগুলো চুরি করেছিল সে।’


সম্পর্কিত সংবাদ







এ বিভাগের সকল সংবাদ

সর্বশেষ

সর্বাধিক পঠিত

সকল সর্বশেষ    







ফোন: ০২ ৯৩৬১৩৮৫, মোবাইল: ০১৯৫১ ১৩৩৯০৯, ০১৯৭৮ ৫২৬৬৬৬ । ই-মেইল: [email protected]