logo

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ, ১৪২৪

header-ad

ভারতীয় ড্রোন ‘চীনে বিধ্বস্ত’, মন্তব্য নেই দিল্লির

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৭

ভারতীয় একটি ড্রোন চীনের ‘আকাশসীমা লংঘন করার পর বিধ্বস্ত হয়েছে’ বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম। বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, ‘সাম্প্রতিক দিনগুলোতে’ এ অনুপ্রবেশের ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছেন চীনের পশ্চিমাঞ্চলীয় ব্যাটেল জোন কমান্ডের উপপরিচালক ঝ্যাং শুইলি।

পরে চীনা সীমান্তরক্ষী বাহিনী নিজেদের সীমানায় বিধ্বস্ত ড্রোনটি খুঁজে পায় এবং এর ‘পরিচয় নিশ্চিত হয়’ বলে দাবি করেছেন শুইলি। তবে সীমান্তের কোথায় ড্রোনটি পাওয়া গেছে তা জানাননি তিনি। আকাশসীমা লংঘন করে ভারত ‘চীনের সার্বভৌমত্ব লংঘন’ করেছে বলে অভিযোগ করেছেন তিনি।

এ ঘটনায় চীন তীব্র অসন্তোষ প্রকাশ করে প্রতিবাদ জানাচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি; বলেছেন, দেশের অধিকার ও নিরাপত্তা নিশ্চিতে আমরা অবিচলভাবে কাজ করে যাবো। বিবিসি জানিয়েছে, ঘটনার বিষয়ে তাৎক্ষণিকভাবে দিল্লির কোনো মন্তব্য পাওয়া যায়নি।

চীনের পিপলস লিবারেশন আর্মির পশ্চিমাঞ্চলীয় ব্যাটেল জোন কমান্ড তিব্বত সীমান্তে দায়িত্বপালন করে। তাদের পক্ষ থেকে অভিযোগগুলো এসেছে বলে ‘ড্রোন অনুপ্রবেশের’ ঘটনাও ওই এলাকার কোথাও ঘটেছে বলে পর্যবেক্ষকদের ধারণা।

১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে যুদ্ধের পর সীমান্তজুড়ে অসংখ্য এলাকা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ লেগে আছে; ওই বিরোধকে কেন্দ্র করেই মাঝে মাঝেই আঞ্চলিক পরাশক্তি ভারত ও চীনের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

চলতি বছরের জুনে দোকলাম সীমান্তে চীনা বাহিনীর একটি সড়ক নির্মাণকে কেন্দ্র করে দেশ দুটির মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছিল। কয়েক সপ্তাহের উত্তেজনা ও বাকযুদ্ধের পর অাগস্টে উভয়পক্ষ সৈন্য সরিয়ে নিলে কোনো অঘটন ছাড়াই উত্তোজনার অবসান হয়।

ফেমাস নিউজ২৪ডটকম/এফ/এন