logo

শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন, ১৪২৫

header-ad

আরও ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান!

আন্তর্জাতিক ডেস্ক | আপডেট: ১৪ আগস্ট ২০১৮

এবার আধুনিক প্রজন্মের স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ফতেহ মোবিন-এর আনুষ্ঠানিক প্রকাশ করল ইরান। এর মাধ্যমে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে দেশটি। যদিও আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে বাকযুদ্ধ আর ভয়ঙ্কর সব মহড়া।

এ ব্যাপারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেন, ‘জনগণকে দেয়া প্রতিশ্রুতি মতো আমরা আমাদের ক্ষেপণাস্ত্রের ক্ষমতা ও শক্তি বাড়িয়েই চলেছি। প্রতিদিনই আমরা সেটা করছি।’ নতুন এই ক্ষেপণাস্ত্রকে প্রতিরক্ষামন্ত্রী একশ শতাংশ দেশীয়, কর্মতৎপর, কৌশলী এবং নিখুঁত আখ্যা দেন।

তিনি আরও বলেন, ‘বৃহত্তর ইরানের ওপর যতই মনস্তাত্ত্বিক যুদ্ধ চালিয়ে চাপ সৃষ্টি করা হবে, ততই প্রতিরক্ষা ক্ষেত্রে আমাদের শক্তি বৃদ্ধির সংকল্প আরও দৃঢ় হবে।’

এদিকে দেশটির সরকারি সংবাদমাধ্যম আইআরআইবি জানিয়েছে, সব ধরনের পরীক্ষায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছে ফতেহ মোবিন। স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ফাতেহ মোবিন স্থল ও সাগরে হামলার জন্য ব্যবহৃত হতে পারে।

উল্লেখ্য, ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে ইরান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক। ২০১৫ সালে ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। সম্প্রতি, সেটি বাতিল করে দিয়ে ইরানের ক্ষেপণাস্ত্র তৈরির ওপর বিধিনিষেধ আরোপের দাবি জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জের ধরেই বর্তমানে দুই দেশের মধ্যে ভিন্ন সম্পর্ক বিরাজ করছে।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি