logo

সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ | ৩০ আশ্বিন, ১৪২৫

header-ad

আকাশে বিমান উড়তেই রক্তাক্ত ৩০ যাত্রী

আন্তর্জাতিক ডেস্ক | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮

আকাশে বিমান উড়তেই রক্তার্ত হলেন ৩০ যাত্রী। মুহূর্তের মধ্যে তাদের নাক-কান দিয়ে রক্ত বেরিয়ে আসতে থাকে। বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে ভারতের মুম্বাই থেকে উড্ডয়ন করা বিমানে। জেট এয়ারওয়েজের ৯ডবলু ৬৯৭ -এর এ বিমানে ১৬৬ জন যাত্রী ছিলেন। কিন্তু বিমান টেক-অফ করতেই দেখা যায় ৩০ জন যাত্রীর নাক-কান দিয়ে রক্ত বেরিয়ে আসছে। যদিও কারও কারও মতে, এ সংখ্যাটা ৩০-এরও বেশি।

যাত্রীদের এমন রক্তাক্ত হতে দেখে সঙ্গে সঙ্গে বিমানটিকে ফের মুম্বাই বিমানবন্দরে অবতরণ করান পাইলট। শুধু নাক-কান দিয়ে রক্ত বেরিয়ে আসা নয়, বহু যাত্রী প্রবল মাথা যন্ত্রণারও অভিযোগ জানাতে থাকেন। অক্সিজেন মাস্ক দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টাও চলে।

জানা যায়, এক বিমান কর্মী টেক-অফ-এর সময় কেবিন প্রেসারের ভারসাম্য বজায় রাখার সুইচ-ই অন করতে ভুলে গিয়েছিলেন। যার জেরে অক্সিজেনের অভাবে বহু যাত্রী অসুস্থ হয়ে পড়েন। মুম্বাই বিমানবন্দরে অবতরণের পরই অসুস্থ হয়ে পড়া যাত্রীদের চিকিৎসা শুরু করেন চিকিৎসকরা।

মুম্বাই বিমানবন্দরে অবতরণের পরই অভিযুক্ত বিমানকর্মীকে কাজ থেকে সরিয়ে দেয়া হয়। এমনকী দুই পাইলটকেও কাজ থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়। আপাতত এ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন অসামরিক বিমান পরিবহনের ডিরেক্টর জেনারেল।

এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো তদন্তও শুরু করেছে। ডিজিসিএ- থেকে জানানো হয়েছে এক বিমানকর্মী কেবিন প্রেসারের সুইচ অন করতে ভুলে গিয়েছিলেন, যার জেরে এমন মারাত্মক ঘটনা ঘটে।

ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ। তাদের পক্ষ থেকে জানানো হয়, বোয়িং ৭৩৭ নিরাপদেই মুম্বাই বিমানবন্দরে অবতরণ করে এবং সমস্ত যাত্রী সুরক্ষিত রয়েছেন। সবাই বিমান থেকে নামিয়ে টার্মিনালেও নিয়ে যাওয়া হয়।

সেখানে সবাইকে ফার্স্ট-এইড দেয়া হয়। তবে জেট এয়ারওয়েজ গোটা ঘটনাকেই অত্যন্ত ছোট করে দেখানোর চেষ্টা করেছে। তারা তাদের বয়ানে জানিয়েছেন, মাত্র কিছু যাত্রী অসুস্থ ছিলেন। এরা কান ব্যথা ও নাক দিয়ে রক্ত বের হওয়ার অভিযোগ করছিলেন।

জেটের এমন বয়ানে যাত্রীদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। ঘটনার প্রতিবাদ জানিয়ে অনেকেই এরই মধ্যে অসামরিক বিমান পরিবহনের বিভিন্ন কর্তৃপক্ষকে ই-মেলও করেছেন। জয়পুর যেতে চাওয়া যাত্রীদের অন্য বিমানে আসনের ব্যবস্থা করে দেয়া হয়।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম