logo

বুধবার, ২১ নভেম্বর ২০১৮ | ৭ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

আর্জেন্টিনায় বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদি ও চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | আপডেট: ১৫ অক্টোবর ২০১৮

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠক করতে যাচ্ছেন। আর্জেন্টিনায় অনুষ্ঠিত ২০১৮ জি-২০ সম্মেলনের ফাঁকে বৈঠকে বসবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। আফগান কূটনীতিকদের জন্য তৈরি প্রথম যৌথ ভারত-চীন ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনে এ কথা জানান ভারতে নিযুক্ত চীনা দূত লুয়ো ঝাওহুয়ি।

ভারত ও চীন সম্পর্ক ঝালাই করতে গত জুলাইয়ে জোহানেসবার্গে বৈঠক করেন মোদি এবং জিনপিং। চলতি বছরে ব্রিক্স সম্মেলনেও জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী। এমনকি জুনে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন সম্মেলনের আগে সৌজন্যমূলক সাক্ষাতে এক দফা আলোচনায় বসেছিলেন মোদি-জিনপিং।

এসব বৈঠকে ভারত-চীন সীমান্ত সমস্যা এবং ডোকলাম ইস্যু ছিল মূল বিষয়। জি২০ সম্মলনেও দুই দেশের রাষ্ট্রনায়কের সাক্ষাতে সীমান্ত সমস্যা বিষয়টি ওঠে আসবে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধ চরমে ওঠায় বিকল্প বাণিজ্যিক দেশ হিসেবে ভারতকে বেশি গুরুত্ব দিতে চাইছে বেজিং। তাদের বৈঠকে বাণিজ্যিক বিষয়ে ভারতের ভূমিকা বেশি গুরুত্ব পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, জি২০ সম্মলনে শি জিনপিং ছাড়াও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন।

ম্যাক্রোঁ, পুতিন কিংবা শিনজো আবের সঙ্গে নরেন্দ্র মোদির সাক্ষাতের বিষয়টি নজরে রাখছেন কূটনীতিকরা।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম