logo

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

১১ বার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমাদের সঙ্গে গত দুই বছরে আলোচনায় বসতে যুক্তরাষ্ট্র ১১ বার চেষ্টা প্রস্তাব দিয়েছিল। তিনি বলেন, কিন্তু তেহরান সব ধরনের চেষ্টাই নাকচ করে দিয়েছে।

গত মে মাসে ইরানের সঙ্গে বিশ্বশক্তিগুলোর বহুপক্ষীয় পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

যুক্তরাষ্ট্রও ইরানের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরতে দেশটির ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।

আজ বুধবার (৫ ডিসেম্বর) প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, যদি আপনি মনে করেন-যুক্তরাষ্ট্র সবসময়ই বিজয়ী দেশ। কিন্তু আজ থেকে জেনে রাখবেন-ইরানই বিজেতা।

দেশটির প্রেসিডেন্ট দাবি করেন-গত বছর যুক্তরাষ্ট্র আট বার সরাসরি আলোচনার প্রস্তাব দিয়েছে। চলতি বছরে পরোক্ষভাবে আরও তিনবার প্রস্তাব দেয়। কিন্তু দেশের মানুষের মর্যাদার কথা ভেবে আমরা তা প্রত্যাখ্যান করেছি। এ নিয়ে জানতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছিল বার্তা সংস্থা রয়টার্স। কিন্তু সাড়া পাওয়া যায়নি।

তবে ওয়াশিংটন কী কী বিষয়ে আলোচনায় বসতে চেয়েছে, তা পরিষ্কার করে বলেনি। এ ছাড়া তিনি কি ইরানি পঞ্জিকার অনুসারে বছর হিসাব করেছেন নাকি ইংরেজি, তাও বলেননি।

গত জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, দুই দেশের সম্পর্কোন্নয়নে কোনো পূর্বশর্ত ছাড়াই তিনি ইরানের সঙ্গে বসতে চান। যদি তারা বৈঠকে বসতে চায়।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি