logo

শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০ | ১৬ ফাল্গুন, ১৪২৬

header-ad

করোনায় মৃত ও আক্রান্তের আসল সংখ্যা ফাঁস!

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০

করোনায় মৃতদের নিয়ে যাচ্ছে অ্যাম্বুলেন্স
করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নিয়ে তৈরি হয়েছে ধুম্রজাল। চীন সরকার বলছে মৃতের সংখ্যা ৯০০। তবে চীন ও বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের তথ্য বলছে ভিন্ন কথা। চীনের টেনসেন্ট নাম বৃহত্তম একটি কোম্পানির ফাঁস হওয়া তথ্যে বলা হয়েছে, মৃত্যুর সংখ্যা ২৪ হাজার। আক্রান্ত প্রায় দেড় লাখ।

অন্যদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন বলছে, উহান শহরে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা কমপক্ষে পাঁচ লাখ।

প্রতিষ্ঠানটি বলছে, মহামারী-সংক্রান্ত বিদ্যার গাণিতিক মডেলের ওপর ভিত্তি করে সেই সংখ্যা আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশাল আকার ধারণ করতে পারে। ফলে আগামী দিনগুলোতে উহানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ছাড়িয়ে যেতে পারে।

টেনসেন্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কতজন মারা গেছেন তার একটি হিসাব ভুলবশত প্রকাশ করে। শনিবার প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে প্রকাশিত এপিডেমিক সিচুয়েশন ট্যাকারে প্রথম যে তথ্য প্রকাশ করে সেখানে দেখা যায়, এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২৪ হাজার ৫৮৯ মানুষের প্রাণ গেছে। আর এতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৩ জন।

তবে প্রকাশের অল্প কিছু সময়ের মধ্যেই লেখাটি আপডেট করা হয়। আপডেটের পরে দেখা যায় চীনা সরকারের দেয়া সংখ্যা আর তাদের সংখ্যাই কোনো পার্থক্য নেই। তাইওয়ান নিউজের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।