logo

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ | ৬ আশ্বিন, ১৪২৭

header-ad

শাহীনবাগ-জামিয়ার আসনে বিজেপির ভড়াডুবি!

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০

শাহীনবাগ-জামিয়ার আসনে বিজেপির ভড়াডুবি
আগেই আভাস মিলেছিল, সেই আভাসকে সত্যি করে ওখলা কেন্দ্র থেকে জয়ী হল আম আদমি পার্টির প্রার্থী। ওখলাকে আলাদা করে তাৎপর্যপূর্ণভাবে দেখা হচ্ছে কারণ, এই কেন্দ্রের অন্তর্গতই হল শাহীনবাগ ও জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। যে দুই জায়গাকে কেন্দ্র করে গত দুমাস ধরে আলোড়িত হয়েছে ভারতের জাতীয় রাজনীতি। সেখানেই বিজেপি প্রার্থী ব্রাহ্মণ সিংকে প্রায় নব্বই হাজারেরও বেশি ভোটে পরাজিত করেছেন আম আদমি পার্টি প্রার্থী আমানতউল্লাহ খান।

সিএএ বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে গত ২ মাসের বেশি সময় ধরে আন্দোলন চলছে দিল্লির এই জায়গায়। গুলিও চলেছে। এবারের ভোটে মনে করা হচ্ছিল, শাহীনবাগের এই আন্দোলনই ওখালায় ভোটদাতাদের মধ্যে মেরুকরণ করতে সাহায্য করবে। এমনকী বিজেপি নেতারা বারবার আক্রমণ শানিয়েছেন শাহীনবাগ ও জামিয়ার বিরুদ্ধে। যোগী আদিত্যনাথ, অনুরাগ ঠাকুরের মতো বিজেপি নেতারা আক্রমণ শানিয়েছিলেন এই দুই জায়গাকে কেন্দ্র করে।

কিন্তু ভোটের ফলে দেখা গেল, আপ প্রার্থী কার্যত হৈহৈ করতে করতে জিতে গিয়েছেন। এদিন ফল প্রকাশের পর আপ প্রার্থী আমানতউল্লাহ খান বলেন,‘দিল্লির মানুষ আজ বিজেপি ও অমিত শাহকে বিদ্যুতের শক দিয়েছে। মানুষ কাজ দেখে ভোট দিয়েছে। ঘৃণার হার হয়েছে।’

যদিও এই নিয়ে শাহীনবাগের প্রতিবাদীদের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া দিতে দেখা যায়নি। বরং তারা আজ মুখে কালো কাপড় বেঁধে হাতে তুলে নিয়েছেন প্ল্যাকার্ড, তাতে লেখা ‘দিল্লির ফল আমাদের বিষয় নয়। আমরা আমাদের দাবিতে অনড়। এর মধ্যে কোনো রাজনীতি নেই।’ সূত্র : এই সময়।