logo

বুধবার, ২১ নভেম্বর ২০১৮ | ৭ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

বকেয়া নিয়ে রণক্ষেত্র না.গঞ্জ, আহত অর্ধশত

নারায়ণগঞ্জ প্রতিনিধি | আপডেট: ২২ অক্টোবর ২০১৮

বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করছেন নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের রপ্তানিমুখী একটি কারখানার পোশাকশ্রমিকরা।

আজ সোমবার সকাল ৭টার দিকে প্রথমে আদমজী ইপিজেডের প্রধান ফটকের সামনে অবস্থান নেন শ্রমিকরা। পরে পুলিশ তাদের সরিয়ে দিতে চাইলে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এতে সংঘর্ষের ঘটনায় পুলিশসহ অর্ধশত শ্রমিক আহত হন।

পরে আবার ৮টার দিকে শ্রমিকরা সড়ক অবরোধ করেন। সেখন থেকে তাদেরকে সরিয়ে দিতে চাইলে পুলিশের সঙ্গে তাদের দ্বিতীয় দফায় ব্যাপক সংঘর্ষ হয়। এতে শ্রমিকরা অর্ধশতাধিক গাড়ি ভাংচুর করেন এবং একটি কাভার্ড ভ্যানে আগুন ধরিয়ে দেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে ও শ্রমিকদের উপর লাঠিচার্জ করে। এতে তিন পুলিশ সদস্যসহ আহত হন।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশের এসপি জাহিদুল ইসলাম জানান, শ্রমিকরা অবস্থান নিয়েছেন। পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। কোনো শ্রমিককে আটক করা হয়নি। তাদেরকে বুঝিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা চলছে। সংঘর্ষে পুলিশের তিন সদস্য আহত হয়েছেন।

২২ সেপ্টেম্বর বকেয়া বেতন, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করায় এবং শ্রমিকদের না জানিয়ে কারখানা বন্ধের নোটিশ দেয়া হয়। এতে শ্রমিকরা বিক্ষুদ্ধ হয়ে সড়ক অবরোধ করেন।

শ্রমিকদের অভিযোগ, পোশাক কারখানায় সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করছে। ৫-৬ মাস ধরে ঠিকমতো বেতন পরিশোধ করছে না কারাখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে বোনাস, ছুটি ও রিজার্ভ ফান্ডের টাকাও দেয়া হয়নি। এ অবস্থায় এসব পোশাক শ্রমিকরা বাসা ভাড়াসহ সংসার চালানো নিয়ে শঙ্কা প্রকাশ করছে।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি