logo

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

নড়াইলে দু’দিনব্যাপী বিজয় সরকার মেলার উদ্বোধন

এসকে. এমডি ইকবাল হাসান, নড়াইল প্রতিনিধি | আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮

নড়াইলে শুরু হয়েছে একুশে পদকপ্রাপ্ত চারণ কবি বিজয় সরকার মেলা। কবিয়াল বিজয় সরকারের ৩৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে দু’দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার বিজয় সরকার ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা। এসময় উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, জেলা পরিষদ সদস্য বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, চিত্রশিল্পী বলদেব অধিকারী প্রমুখ।

দুদিনব্যাপী চারণ কবি বিজয় সরকার মেলায় অনুষ্ঠানের মধ্যে রয়েছে কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, চিত্র প্রদর্শনী, বিজয়গীতি প্রতিযোগিতা, সেমিনার, কবি গানের আসর, বিজয়গীতি পরিবেশনা, ধুয়োগান ও বিজয় স্বর্ণ পদক প্রদান। আয়োজক সূত্রে জানা গেছে,এবার বিজয় সরকার স্বর্ণ পদক পাচ্ছেন প্রখ্যাত কবিয়াল শ্যামল সরকার।

অসম্প্রদায়িক চেতনার সূর সুস্টির কবিয়াল বিজয় সরকার বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে পরলোকগমন করেন কবিয়াল বিজয় সরকার। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। প্রখ্যাত এই লোককবির প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। বিজয় সরকারের বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। এই গুণী শিল্পী ১৩০৯ বঙ্গাব্দের ৭ ফাল্গুন সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।

ফেমাসনিউজ২৪/এসএ/কেআর