logo

সোমবার, ২৩ অক্টোবর ২০১৭ | ৭ কার্তিক, ১৪২৪

header-ad

রোবট না, মানুষ! (ভিডিও)

প্রযুক্তি ডেস্ক | আপডেট: ১১ জানুয়ারি ২০১৭

প্রতিদিনই নতুন এবং অভিনব প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে বিশ্ব। আর তাই এখন মানুষ নতুন প্রযুক্তি সম্পর্কে যাই শুনে, তাই বিশ্বাস করে।

যেমন যদি বলা হয় যে, আম গাছে জাম ধরবে, তাহলে সেটাও নির্দ্বিধায় সকলে মেনে নেবে। তাহলে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নত এ যুগে অভিনব অনেক কিছুই ঘটছে। সায়েন্স ফিকশন সিনেমায় দেখানো কাল্পনিক অনেক কিছুই এখন বাস্তব। অদূর ভবিষ্যতে হয়তো সব অসম্ভবই সম্ভব হবে বিজ্ঞান-প্রযুক্তির কল্যানে।

উদাহারণস্বরূপ বর্তমানের রোবট প্রযুক্তির কথাই উল্লেখ করা যেতে পারে। শুধু শিল্পকারখানার কাজের মধ্যে সীমাবদ্ধ না হয়ে, কৃত্রিম বুদ্ধিমত্ত্বা সম্পন্ন রোবট এখন মানুষের দৈনন্দিন কাজেও ব্যবহৃত হচ্ছে। তৈরি হচ্ছে অবিকল মানুষের মতো দেখতে রোবটও।

আন্তজার্তিক প্রযুক্তি মেলা কিংবা রোবট মেলায় দেখা মিলছে মানব সাদৃশ্য রোবটের। বাহ্যিকভাবে প্রায় মানুষের শরীরের মতো দেখতে এসব রোবট। অনেকে এসব রোবটকে মানুষ ভেবে ভুল করেন। প্রযুক্তির প্রতি মানুষের এই যে জোড়ালো বিশ্বাস, এটা যে সবসময় সুখকর হয় না, সে ঘটনাও নেহাত কম নয়।

যেমন সাম্প্রতিক সিইএস মেলার একটি ঘটনার কথাই বলা যেতে পারে। প্রযুক্তির প্রতি অগাধ বিশ্বাসের কারণে সিইএস মেলায় অনেক প্রযুক্তি বিশেষজ্ঞ এবার এক মানুষকে রোবট ভেবে ভুল করেছিলেন।

কারেন এক্স চেং নামক এক তরুণী সিইএস মেলায় একটি বিলবোর্ডের নিচে দাড়িয়ে রোবটের মতো হাত নাড়ছিল অন্যদের বোকা বানানোর জন্য। বিষয়টিকে আরো বিশ্বাসযোগ্য করে তোলার জন্য সে তার এক বন্ধুর হাতে রিমোট কন্ট্রোল দিয়েছিল, যাতে সকলে ভাবে যে, রিমোটের বোতাম চেপে তাকে পরিচালনা করা হচ্ছে।

মেলায় অনেক প্রযুক্তিবিদকে দেখা গেছে, তাকে রোবট ভেবে ভুল করতে। এমনকি অনেকে রিমোট কন্ট্রোলও ব্যবহার করেছিল তাকে পরিচালনা করা জন্য।

রোবট সেজে বোকা বানানোর এই ভিডিওটি কারেন এক্স চেং তার ফেসবুক পেজে শেয়ার করেছে। ভিডিওটি ৫ লাখ ৬৪ হাজারের বেশি সংখ্যকবার দেখা হয়েছে।

ভিডিও...