logo

মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ, ১৪২৪

header-ad

‘৩ দিনেই বুঝলাম কাজ করা চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ১০ জানুয়ারি ২০১৮

সদ্যদায়িত্ব পাওয়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘তিন দিন কাজ করার পর মনে হয়েছে এখানে কাজ করা প্রচুর চ্যালেঞ্জের। অনেক কাজ করেছি। এখনো অনেক বাকি। যেহেতু ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করছি। এজন্য যে মন্ত্রণালয়ে আমার যাওয়া দরকার, যাবো। কোনো কাজেই পিছপা হবো না।

বুধবার কাওরানবাজারের জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের সভা কক্ষে আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে মেয়েদের সংখ্যা বৃদ্ধির বিষয়ে এই গোলটেবিল আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক নামক একটি সংগঠন।

মোস্তাফা জব্বার বলেন, তথ্য-প্রযুক্তি এমন এক জায়গা, যেখানে মেয়েদের কাজ করার সুযোগ অন্য জায়গার চেয়ে বেশি। এই কাজ করতে মেয়েদের বাইরে যেতে হয় না। ছেলে-মেয়েদের দেখা শোনার পাশাপাশি তারা ল্যাপটপ নিয়ে ঘরে বসেই কাজ করতে পারে। বর্তমানে মেয়েরা ঘরে বসেই তিন থেকে চার হাজার ডলার আয় করছে।

মন্ত্রী বলেন, মেয়েদের যদি কাজের পরিবেশ করে দিতে পারি তাহলে তারা অসাধ্য সাধন করবে। কারণ তাদের কাজের মনোযোগ অনেক বেশি। একটা জিনিস মেয়েদের একবার দেখিয়ে দিলে দ্বিতীয়বার দেখাতে হয় না। তারা কাজের প্রতি বেশি আন্তরিক। বর্তমানে মায়েদের ডিজিটাল করা বেশি দরকার। কারণ মা যদি ডিজিটাল হয় তাহলে বাচ্চারাও ডিজিটাল হবে।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মরগুয়াব স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. সামিনা এম সাইফুদ্দিন। আইসিটি শিক্ষাকে জনপ্রিয় করার জন্য ডিসেম্বর-জানুয়ারিজুড়ে তাদের এই গোলটেবিল বৈঠকের আয়োজন।

ফেমাসনিউজ২৪/আরআই/আরবি