logo

সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ | ৩০ আশ্বিন, ১৪২৫

header-ad

কীভাবে ইউটিউব চ্যানেল খুলবেন?

প্রযুক্তি ডেস্ক | আপডেট: ০৮ মে ২০১৮

ইউটিউব চ্যানেল শুরু করবেন ভাবছেন? কাজটি কিন্তু মোটেও সোজা নয়। প্রতি পদক্ষেপেই প্রয়োজন সৃজনশীল চিন্তাভাবনার। ইউটিউব একটি চটজলদি উপার্জনের পথ, ভাবনাটিই ভুল। একটি ভাইরাল ভিডিওকে মাধ্যম করে চ্যানেলটিকে দীর্ঘদিন চালানো সম্ভব নয়। নতুনত্বের উপরেই নির্ভর করবে চ্যানেলটির আয়ু।

একটি প্রচলিত ভুল ধারণা রয়েছে যে, অনেকেই ভাবেন কতজন ভিডিওটি দেখছেন সেটিই পরে ইউটিউব মানিতে পরিবর্তিত হয়ে চলেছে। কিন্তু বিষয়টি সম্পূর্ণ অন্য। ইউটিউবে ভিডিও শুরু হওয়ার আগে একটি বিজ্ঞাপন দেখা যায়। যেটিকে দর্শক এড়িয়ে যেতে পছন্দ করেন।

আশ্চর্যের বিষয়, সেটিই আপনার অ্যাকাউন্টের লাভের পরিমাণকে বাড়িয়ে দেয়। ভিডিওটিতে বিজ্ঞাপন যোগ করার জন্য ইউটিউব পার্টনার প্রোগামে সাইন-আপ প্রয়োজন। ১০০০ বেশি সাবসক্রাইবার থাকলে তবেই প্রোগামটির সঙ্গে যুক্ত হওয়া যায়৷

গুগল অ্যাকাউন্টের মাধ্যমে ইউটিউবে সাইন-আপ করুন। অ্যাকাউন্টটিকে আকর্ষণীয় করার জন্য একটি কভার ইমেজ দিন। আগে থেকেই বেশ কয়েকটি বিষয়কে তৈরি রাখুন। সঠিক বিষয়ের নির্বাচন আপনার সাসক্রাইবার বাড়াতে সাহায্য করবে। এর ফলে দ্রুত আপনি ইউটিউব পার্টনার প্রোগামটির সঙ্গে যুক্ত হতে পারবেন। সেখান থেকেই বিজ্ঞাপন পাবেন এবং সেটিই আপনার আয় বাড়াতে সাহায্য করবে।

এরই মধ্যে আপনার চ্যানেলটি যদি প্রতিষ্ঠিত হয়ে যায় তবে, আপনি যুক্ত হতে পারেন অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে। যদি চ্যানেলটি খাবার-সংক্রান্ত হয় তবে বিভিন্ন রেস্ট্রোরেন্টের সঙ্গে যোগাযোগ করে বিজ্ঞাপন নিতে পারেন। এক্ষেত্রে বিজ্ঞাপনের মূল্য চ্যানেলটির সাবসক্রাইাবেরর উপর নির্ভর করবে।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম