logo

সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

কম্পিউটারে হারানো তথ্য পাবেন যেভাবে

প্রযুক্তি ডেস্ক | আপডেট: ০৮ জুলাই ২০১৮

হঠাৎ ভুল হতেই পারে। আর এই ভুলে হারিয়ে যেতে পারে অনেক মূল্যবান তথ্য। না, ভয় পাওয়ার কিছুই নেই। কিছু তথ্য জানা থাকলে হারানো তথ্যও পুনরুদ্ধার সম্ভব।

কম্পিউটার থেকে কোনো তথ্য (ডেটা) বা দরকারি ফাইলের কিছু মুছে (ডিলিট) ফেললে, কোনো কারণে হার্ডডিস্ক ড্রাইভ ফরম্যাট হয়ে গেলে তথ্য হারিয়ে যেতেই পারে। তবে নিমিষেই ফাইল ও ডাটা ফিরে পাওয়া যায় ওয়ান্ডার শেয়ার ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করে। এই সফটওয়্যার দিয়ে একই সঙ্গে রিমুভাল ডিস্কের (পেনড্রাইভ, মেমরি কার্ড) তথ্যও কিছুটা পুনরুদ্ধার করা যায়।

তবে হার্ডডিস্ক বা রিমুভাল ড্রাইভের হারানো তথ্য মোছার পর ওই ড্রাইভে নতুন কোনো তথ্য রাখা না হলে সেটি সহজেই ফিরে পাওয়া যাবে।

খুব সহজেই www.wondershare.com/data-recovery ঠিকানার ওয়েবসাইট থেকে সফটওয়্যারটি নামিয়ে নিন। এটা বিনা মূল্যে পাওয়া যায় না। তাই এর সর্বোচ্চ ব্যবহারের জন্য এটি কিনে নিয়ে ব্যবহার করতে পারেন। এখনই কিনতে না চাইলে Free Trail সংস্করণ নামিয়ে নিন। নামানোর পর কাজ হবে ইনস্টল করা। তারপর সফটওয়্যারটি চালু করুন।

ওয়েলকাম উইন্ডোতে Next চাপুন। What sort of file ... to recover থেকে যে ফরম্যাটের ফাইল পুনরুদ্ধার করতে চান সেটি ঠিক করে দেন। সব ফাইল একসঙ্গে চাইলে All files নির্বাচন করে Next চাপুন। এরপর Where your files lost-এ যেখান থেকে তথ্য হারিয়ে গেছে, সেই অবস্থান নির্বাচন করে দিতে হবে। উত্তর যদি মেমরি কার্ড বা পেনড্রাইভ হয় তাহলে External Removal devices নির্বাচন করুন। নির্দিষ্ট ড্রাইভ থেকে হলে In specified location থেকে সেই ড্রাইভ নির্বাচন করে Next চাপুন।

এরপর এখানে Deep Scan এবং Raw File Recovery নামে দুটি অপশন থাকবে। সাধারণত Raw File Recovery সেবাটি শুধু নিবন্ধিত (কেনা) সফটওয়্যারে থাকে। Deep Scan নির্বাচন করলে ফরম্যাট হওয়া নির্দিষ্ট ড্রাইভের ফাইল পুনরুদ্ধার করবে। অপর দিকে Raw File Recovery নির্বাচন করলে বিভিন্ন কারণে মুছে যাওয়া ফাইল ফিরে আনা যাবে। এই দুটির যেকোনোটি না নির্বাচন করেও শুধু Start চাপলে সাম্প্রতিক মুছে যাওয়া ফাইল খুঁজে নেওয়া যাবে। স্ক্যান শেষে হারিয়ে যাওয়া ফাইলের তালিকা দেখাবে। এবার যে যে ফাইল দরকার, সেটি নির্বাচন করে Recover চেপে যে ড্রাইভে থেকে পুনরুদ্ধার হলো সেটি বাদে অন্য যেকোনো ড্রাইভ নির্বাচন করে সেসব তথ্য সংরক্ষণ করে নিতে পারবেন।

ফেমাসনিউজ২৪.কম/জেডআর/এমআর