logo

রবিবার, ২২ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ, ১৪২৫

header-ad

কাছে আসছে মঙ্গল, গায়েব হবে চাঁদ!

প্রযুক্তি ডেস্ক | আপডেট: ০৯ জুলাই ২০১৮

আকাশপ্রেমীদের জন্য জুলাই মাসটা অন্য এক মাত্রা নিয়ে এসেছে। এ মাসে মহাকাশে দুটি বড় ধরনের ঘটনা প্রত্যক্ষ করবেন বিশ্ববাসী।

একটি হলো মঙ্গল গ্রহ; আরেকটি চাঁদ। গত ১৫ বছরের মধ্যে এ মাসেই পৃথিবীর সবেচেয়ে কাছে আসবে মঙ্গল গ্রহ। আবার এ মাসে যে চন্দ্রগ্রহণ রয়েছে, তাকে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলা হচ্ছে।

জানা গেছে, আগামী ২৭ ও ২৮ জুলাই রাতে ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে পূর্ণ গ্রহণ চলবে চাঁদে। ফলে ওই ১ ঘণ্টা ৪৩ মিনিট চাঁদ দেখা যাবে না। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এ চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে। ভারতে চন্দ্রগ্রহণ শুরু হবে ২৭ জুলাই রাত ১১টা ৫৪ মিনিটে।

ঠিক চারদিন পর আরেকটি বিরল ঘটনা সাক্ষী হওয়া যাবে। ৩১ জুলাই পৃথিবী ও মঙ্গল গ্রহের দূরত দাঁড়াবে মাত্র ৫৭.৬ মিলিয়ন কিলোমিটার। এর আগে ২০০৩ সালে এ দুই গ্রহের দূরত্বে কমে দাঁড়ায় ৫৫.৭ মিলিয়ন কিলোমিটার। সেটি ছিল ৬০ হাজার বছরের মধ্যে সর্বনিম্ন দূরত্ব। ফলে ৩১ জুলাই গ্রহটিকে অন্য সময়ের তুলনায় অনেক বেশি উজ্জ্বল দেখাবে।

জানা যায়, ওইদিন সূর্যাস্তের পর থেকে পরদিন সূর্যোদয় পর্যন্ত পৃথিবীর অনেক জায়গা থেকে খালি চোখেই দেখা যাবে মঙ্গল গ্রহ।

প্রতি ১৫ থেকে ১৭ বছরে একবার বা দুবার পৃথিবী ও মঙ্গলগ্রহের দূরত্ব কমে এমন দাঁড়ায়। আবার ২০২০ সালের ৬ অক্টোবর গ্রহ দুটির মধ্যকার দূরত্ব কমে দাঁড়াবে ৬১.৭৬ মিলিয়ন কিলোমিটার।

২০০৩ সালে মঙ্গল যতটা কাছে এসেছিল ২০৩৫ সালের আগে তেমনটা আর হচ্ছে না।

ভারতের বিজ্ঞানী ড. দেবীপ্রসাদ দুরাই বলছেন, ২০০৩ সালের চেয়েও পৃথিবীর বেশি কাছে মঙ্গল। আর আসবে ২২৮৭ সালের ২৯ আগস্ট। তার ধারণা সেই সময় ওই ঘটনা প্রত্যক্ষ করার মতো কোনো মানুষ আর টিকে থাকবে না দুনিয়াতে।

সূত্র : ওয়ান ইন্ডিয়া।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি