logo

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

আইটিতে ক্যারিয়ার গড়বেন যেখানে

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮

পেশাগত বা ব্যক্তিগত, যে কাজই করতে হোক না কেন, এখন প্রযুক্তি সম্পর্কে ভালো ধারণা থাকা বাঞ্ছনীয়। প্রতিনিয়ত উন্নত থেকে উন্নতর হচ্ছে এ প্রযুক্তি। অনেক কিছুই বদলে যাচ্ছে সময়ের সাথে। সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হলেও এ বিষয়ে দক্ষতা থাকা একান্ত প্রয়োজন। এক সময় কম্পিউটার চালানোকেই যারা ভাগ্য মনে করেছেন সেই তারাই এখন কম্পিউটার প্রোগ্রামিং নিয়ে পড়ে থাকেন দিন-রাত। তাই প্রযুক্তির বিকাশের সাথে সাথে গড়ে উঠছে প্রযুক্তিনির্ভর ক্যারিয়ার। আর এ প্রযুক্তি প্রশিক্ষণে গড়ে উঠেছে নানা প্রতিষ্ঠান।

সুবিধা বঞ্চিতদের জন্য আইটি ক্যারিয়ারের সুযোগ-
দেশের মেধাবী ও অসচ্ছলদের আইটিতে ক্যারিয়ার গড়ার জন্য আগে আয় পরে কোর্স ফি নামের একটি বিশেষ প্রকল্প হাতে নিয়েছে ক্রিয়েটিভ আইটি। প্রাথমিক অবস্থায় ১৫০ জন অসচ্ছল ও মেধাবী তরুণকে নিশ্চিত আয়ের লক্ষ্যে এই প্রশিক্ষণ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। বিশেষ এ প্রশিক্ষণে নির্বাচিত অংশগ্রহণকারীরা কোর্স সম্পন্ন করে আয় করার পর তাদের কোর্স ফি পরিশোধ করতে পারবেন। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদেরকে ফোন কলের মাধ্যমে লিখিত পরীক্ষার জন্য জানানো হবে এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়। ক্রিয়েটিভের www.creativeit-ltd.com এ ওয়েব সাইটে গেলে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

আইটি বাংলা (IT Bangla)-
ওরাকল ইউনিভার্সিটি স্বীকৃত (ওরাকল ট্রেইনিং এর জন্য) বাংলাদেশের দুটি প্রতিষ্ঠানের মধ্যে আইটি বাংলা একটি। আপনি চাইলে এখানেও প্রশিক্ষণ নিতে পারেন। এদের রয়েছে ল্যাব সুবিধাসহ অন্যান্য সকল সুবিধা পাবেন। প্রশিক্ষণকালীন ব্যয় হবে ৫০ হাজার টাকা। প্রশিক্ষণ সময়কাল ১২০ ঘণ্টা। যোগাযোগ- ওয়েব : http://www.itbangla.net কোর্স ডিটেইলস :http://www.itbangla.net/training_oracle.php

ওয়ান বাংলাদেশ ভিশন-
বেসিস ওয়ান বাংলাদেশ ভিশনের অন্যতম লক্ষ্যে ২০১৮ সাল নাগাদ ১০ লাখ আইটি প্রফেশনাল তৈরির কার্যক্রম এগিয়ে চলছে। এরই ধারাবাহিকতায় বেসিসের দক্ষতা উন্নয়নবিষয়ক প্রশিক্ষণ কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দেয়া হবে। এই লক্ষ্যে ঢাকার পাশাপাশি দেশের সব বিভাগে বেসিসের প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হচ্ছে। এই প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে শুধুমাত্র আগামী ৩ বছরে বিনা খরচে ২৩ হাজার দক্ষ জনশক্তি তৈরি ও তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে বেসিস। অর্থ মন্ত্রণালয়ের অধীন স্কিল ফর অ্যাপয়েন্টমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্পের অধীনে এই জনশক্তি তৈরিতে প্রশিক্ষণ দেয়া হবে।

বেসিস স্টুডেন্টস ফোরাম-
তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ নিয়েছে বেসিস। এ লক্ষ্যে তৈরি হয়েছে বেসিস স্টুডেন্টস ফোরাম। এ ফোরামের মাধ্যমে দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়গুলোর মেলবন্ধন ঘটবে। আইটি সেক্টরের জন্য দক্ষ ও পর্যাপ্ত জনশক্তি তৈরি করাই এ ফোরামের দীর্ঘমেয়াদি উদ্দেশ্য। এ ছাড়া ভবিষ্যৎ তথ্যপ্রযুক্তি বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণদের প্রস্তুত করাও এর অন্যতম লক্ষ্য।

বেসিস স্টুডেন্টস ফোরাম তথ্যপ্রযুক্তি সেক্টরের বাস্তব পরিস্থিতির সাথে সরাসরি পরিচয়। শিক্ষার্থীদেরকে দক্ষ করে গড়ে তোলার নানা উদ্যোগ নিচ্ছে। শিক্ষার্থীরা এখান থেকে প্রযুক্তিজ্ঞান ও প্রযুক্তি অর্থনীতির মূল স্রোত থেকে দীর্ঘমেয়াদি অভিজ্ঞতার সনদ প্রদান করে থাকে। প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে ফোরামের কাঠামো হবে একজন মেন্টর, একজন অর্গানাইজার ও ২ জন ছাত্রীসহ ৭ জন নির্বাহী সদস্য। এ ছাড়া তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিভাগ ও বিভিন্ন কার্যক্রমে সংযুক্ত শিক্ষার্থীসহ তথ্যপ্রযুক্তিতে আগ্রহী শিক্ষার্থীরাও এ ফোরামে যুক্ত হতে পারবেন।

ইতিমধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বেসিস স্টুডেন্টস ফোরাম গঠিত হয়েছে। এ ফোরামে যুক্ত হতে পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী অনলাইনে নিবন্ধন করছেন। আগ্রহীরা এ studentsforum.basis.org.bd পেইজে www.fb.com/BASISStudentsForum বিস্তারিত জানা যাবে।