logo

সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ | ৩০ আশ্বিন, ১৪২৫

header-ad

টয়লেট থেকে বেশি জীবাণু স্মার্টফোনে

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮

প্রতিদিন নিয়মিত পরিষ্কার করলেও টয়লেটে জীবাণু রয়ে যায় এ বিষয়টি আমরা সবাই জানি। কিন্তু হাতে থাকা স্মার্টফোনটিকে খালি চোখে বেশ পরিষ্কারই মনে হয়। কিন্তু অবাক করা বিষয় হচ্ছে সব সময় হাতে থাকা এ স্মার্টফোনে রয়েছে টয়লেটের চাইতেও তিনগুণ বেশি জীবাণু! অবাক করা এ তথ্যটি নিয়ে গবেষণা করেছেন ইংল্যান্ডের গ্যাজেট ইনসিয়রেন্স প্রভাইডার।

গবেষণার তথ্য অনুযায়ী, টয়লেটের থেকে তিনগুণ বেশি জীবাণু থাকে একটি স্মার্টফোনের স্ক্রিনে। ৩৫ শতাংশের বেশি মানুষ নিয়মিত তাদের ব্যবহৃত স্মার্টফোনটি পরিষ্কার করেন না।

বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুসারে, প্রতি ২০ জনের মধ্যে একজনকে নিজস্ব ফোন পরিষ্কার করতে দেখা গেছে। বেশিরভাগ স্মার্টফোনেই টয়লেট সিটের থেকে তিনগুণ বেশি জীবাণু পাওয়া গেছে।

গবেষকদল গবেষণার জন্য বেছে নিয়েছিল iPhone 6, Samsung Galaxy 8 এবং Google Pi তিনটি সেট। আর লক্ষ্য রাখা হয় প্রধানত বায়ুজীবী ও ইস্টজাতীয় জীবাণুদের ক্ষেত্রে।

গবেষণায় তিনটি সেটের প্রত্যেকটি থেকেই কিছু না কিছু জীবাণুর নমুনা পাওয়া যায়। একটি স্মার্টফোনের সবথেকে নোংরাতম (আনহাইজিনিক) জায়গা হল স্ক্রিন বা ডিসপ্লে। তারা জানিয়েছেন, মূলত ত্বকের সমস্যা থেকে শুরু করে অন্যান্য সমস্যাও হতে পারে এই স্মার্টফোনের স্ক্রিনের কারণেই।

সার্ভে করে জানা যায়, অনেকেই দীর্ঘসময় ধরে তাদের মোবাইল ফোনের স্ক্রিন পরিষ্কার করেননি।

ইনস্যুরেন্স টু গো (Insurance2go) এর সেলস এবং মার্কেটিং ম্যানেজার গ্রে বিস্টন জানিয়েছেন, ‘আমাদের ফোন কখনো আমাদের থেকে দূরে থাকে না। যেখানেই যাই ফোন সাথে নিয়ে যাই। সুতরাং খুব স্বাভাবিক ভাবেই বেশ কিছু জীবাণু আটকে যায় স্মার্টফোনের স্ক্রিনে’।

ফেমাসনিউজ২৪.কম/কেআর/এস