logo

বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৪ পৌষ, ১৪২৫

header-ad

যে কারণে নিরাপত্তা কমছে ফেসবুকে!

প্রযুক্তি ডেস্ক | আপডেট: ১৩ অক্টোবর ২০১৮

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুক। এটির নিরাপত্তা যেন আগের মতো আর থাকছে না। নানা কারণেই এটি সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে।

এ মাধ্যমটির প্রায় ৩ কোটি ব্যবহারকারীর তথ্য দ্বিতীয় দফায় হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। ফেসবুক কর্তৃপক্ষ গতকাল শুক্রবার তাদের সর্বশেষ হালনাগাদে এ তথ্য জানিয়েছে। এর আগেও প্রায় ৫ কোটি আইডি হ্যাকের কথা জানিয়েছিল এ প্রতিষ্ঠানটি।

ফেসবুক প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস-প্রেসিডেন্ট গে রোজেন একটি ব্লগ পোস্টে জানান, প্রায় ৩ কোটি ব্যবহারকারীদের মধ্যে ১ কোটি ৪০ লাখ লোকের নাম, যোগাযোগের বিবরণ ও সংবেদনশীল তথ্য (যেমন- লিঙ্গ, ধর্ম, ভাষা, সম্পর্কের অবস্থা এবং সাম্প্রতিক স্থান ইত্যাদি) হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

এ ছাড়া ১ কোটি ৫০ লাখ ব্যবহারকারীর নাম এবং যোগাযোগের বিষয় (যেমন- ফোন নম্বর, ই-মেইল বা উভয়, প্রোফাইলে কী ছিল ইত্যাদি) বিষয়ে তথ্য হাতিয়ে নিয়েছে। তবে বাকিদের অ্যাকাউন্টের কোনো তথ্য অ্যাক্সেস করেনি হ্যাকাররা।

গত সেপ্টেম্বরেও একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়ার পর প্রায় ৫ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। পরে ত্রুটি সংশোধন করে ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টগুলো আবারও সেট করা হয় ফেসবুকে।

সেই সময় ম্যানেজমেন্টের ভাইস-প্রেসিডেন্ট গে রোজেন জানিয়েছিলেন, ত্রুটি সারিয়ে ফেলা হয়েছে এবং তদন্ত শুরু করা হয়েছে। তবে এ হামলার নেপথ্যে কারা কাজ করছে এবং তাদের অবস্থান কোথায়, তা তিনি জানাতে পারেননি।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি