logo

মঙ্গলবার, ২৬ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ, ১৪২৭

header-ad

ফেসবুকে স্টিকার কমেন্ট কি আইডি বাঁচাতে পারে?

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক অ্যাকাউন্ট। পরিবার, বন্ধু-বান্ধবসহ বিভিন্ন জনের সঙ্গে যোগাযোগের জন্য, বিশেষ করে যারা দেশের বাইরে অবস্থান করেন, তাদের জন্য ফেসবুকে যোগাযোগের বিকল্প নেই।

তবে ফেসবুক নিয়েও আতংকের শেষ নেই। আপনার সামান্য অসাবধানতার কারণে যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ফেসবুক।

সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীদের একটি কমেন্ট চোখে পড়ছে তা হলো ফেসবুকে ঝুঁকিতে রয়েছে, বেশি বেশি স্টিকার কমেন্ট করুন। এই কথাটি দিয়ে আসলে কী বোঝানো হয়েছে। এতে কি ফেসবুক হ্যাক থেকে বাঁচানো যায়।

ফেসবুক-সংক্রান্ত জটিলতায় বিভিন্ন সাধারণ মানুষের বিভিন্ন সহায়তা ও পরামর্শ দিয়ে থাকে

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ।
সিটিটিসির একজন দায়িত্বশীল কর্মকর্তা ডেপুটি কমিশনার (ডিসি) আলীমুজ্জামান। তিনি সাইবার ক্রাইমের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছেন।

ফেসবুকে স্টিকার কমেন্ট কি আইডি বাঁচাতে পারে? এ বিষয়ে যুগান্তরকে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন তিনি।

তিনি বলেন, স্টিকার কমেন্ট করে কখনো আইডি হ্যাকের হাত থেকে বাঁচানো যায় না। এ ধরনের স্ট্যাটাস শুধুমাত্র ফেসবুকে সংযোগ বাড়তে পারে।

বাংলাদেশে ফেসবুক নিয়ে কাজ করে ইউল্যাবের একটি টিম 'ফ্যাক্ট ওয়াচ'। তারা জানিয়েছে, ফেসবুকে এ ধরনের কমেন্ট এখন খুব বেশি লক্ষ করা যাচ্ছে। যারা স্ট্যাটাস দিচ্ছেন তারা তেমন কোনো সেলিব্রিটি ব্যক্তি নন। ফেসবুকের সঙ্গে এসব কমেন্টের কোনো সম্পর্ক নেই। ফেসবুক এভাবে কখনোই কাজ করে না।

ফেসবুকে রিপোর্ট করার কারণে কারো আইডি যদি ফেসবুক ব্লক করে দিতে চায় তবে ফেসবুক অবশ্যই নোটিশ পাঠাবে। নোটিশের পরে বন্ধের বিষয়ে ব্যবস্থা নেবে। আবার এই আইডি কিন্তু ফিরেয়ে আনা সম্ভব।

ফেমাসনিউজ ২৪/এসএ/কেআর