logo

মঙ্গলবার, ২৬ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ, ১৪২৭

header-ad

‘সুপার ব্লাড মুন’ দেখা যাবে সোমবার

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২০ জানুয়ারি ২০১৯

পূর্ণ চন্দ্রগ্রহণ বা ‘সুপার ব্লাড মুন’ দেখা যাবে ২১ জানুয়ারি সোমবার। এ দিন বাংলাদেশ সময় সকাল ৮টা ৩৬ মিনিট ৩০ সেকেন্ডে পূর্ণগ্রাসে দৃশ্যমান হবে এই মহাজাগতিক উপগ্রহ। তবে বাংলাদেশ বা এশিয়ার কোনো দেশ থেকে এ দৃশ্য দেখা যাবে না।

চন্দ্রগ্রহণটি শেষ হবে দুপুর ১টা ৪৮ মিনিটে। আর পুরোপুরিভাবে চন্দ্রগ্রহণ হবে ১১টা ১২ মিনিট ১৬ সেকেন্ডে। গ্রহণের মাত্রা হবে সর্বোচ্চ ১.১৯৫৩। ৬২ মিনিট চলবে চন্দ্রগ্রহণ। যদিও সম্পূর্ণ গ্রহণটি চলবে সাড়ে তিন ঘণ্টা সময় ধরে।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালকের পক্ষে গবেষণা কর্মকর্তা মুহাম্মদ শাহাদাৎ হোসেন স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তর ও দক্ষিণ আমেরিকায় পুরোপুরিভাবে এবং পশ্চিম ইউরোপ ও উত্তর-পশ্চিম আফ্রিকার কিছু স্থানে আংশিকভাবে দেখা যাবে চন্দ্রগ্রহণটি।

চাঁদ ও সূর্যের সঙ্গে এক সরলরেখায় পৃথিবী চলে গেলে চন্দ্রগ্রহণ হয়। তখন সূর্যের আলো পৃথিবীতে আটকে গিয়ে আর চাঁদে পৌঁছাতে পারে না। ফলে চন্দ্রগ্রহণ হয়। চন্দ্রগ্রহণের সময় চাঁদ থেকে একটি লাল আভা দেখা যায়। পৃথিবীপৃষ্ঠ থেকে প্রতিসৃত আলো চাঁদের অন্ধকার জায়গায় পড়ায় এই লাল আভা দেখা যাবে। নীল ও বেগুনি রঙের থেকে লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি ছড়িয়ে পড়ে বলেই চাঁদকে লাল দেখায়। আর এই মহাজাগতিক ঘটনার নামই ‘সুপার ব্লাড মুন’।

এরপর ২০২১ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগহণ। এর আগে ২০১৮ সালের ২৭ জুলাই দেখা গিয়েছিল এই ‘সুপার ব্লাড মুন’।

ফেমাসনিউজ২৪/ এসএ/ কেআর