logo

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯ | ৫ ভাদ্র, ১৪২৬

header-ad

‘প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কেন্দ্রীয় তথ্য ভাণ্ডারের আওতায় আনা হবে’

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২৮ জানুয়ারি ২০১৯

প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কেন্দ্রীয় তথ্য ভাণ্ডারের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘সরকার দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে আত্মকর্মসংস্থান স্বনির্ভর করে তুলতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এ জন্য তাদের কেন্দ্রীয় তথ্য ভাণ্ডারের আওতায় আনা হবে।’

রোববার পার্বত্য চট্টগ্রাম-বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইসিটি বিভাগের অধীন বিসিসি’র ৬টি আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য “নিউরো ডেভোলপমেন্টাল ডিজঅর্ডার প্রকল্প” এর আওতায় কম্পিউটার ট্রেনিং কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধনকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যে ঘোষণা দিয়েছিলেন সে ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সরকার অনেক দূর এগিয়ে গেছে।’

তিনি বলেন, ‘সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন পাস করেছে। যারা নিজের ভাগ্য নির্ধারণে লড়াই চালিয়ে যাচ্ছেন, শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করার জন্য লড়াই করছেন তাদের স্বয়ংসম্পূর্ণ করতে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

প্রকল্পের আওতায় ২৮০ জন এনডিডি ব্যক্তিসহ মোট দুই হাজার ৮০০ প্রতিবন্ধী ব্যক্তিকে পর্যায়ক্রমে পাঁচটি কোর্সে প্রশিক্ষণ দেয়া হবে। কম্পিউটার ও অ্যাপ্লিকেশনের সঙ্গে পরিচিতি, গ্রাফিক্স মাল্টিমিডিয়া এবং আউটসোর্সিং, ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন, সফটওয়্যারের মান নিয়ন্ত্রণ এবং ডিজিটাল মার্কেটিং, এই পাঁচটি বিষয়ে প্রশিক্ষণ দেবে প্রকল্পটি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিসিসি প্রধান কার্যালয় থেকে যুক্ত ছিলেন নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) মো. রেজাউল করিম, পরিচালক এনামুল কবির, প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান ও গোলাম রববানী।

এছাড়াও বিসিসির ৬টি আঞ্চলিক কার্যালয়ের রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুর সেন্টার ইন চার্জগণ যুক্ত ছিলেন।

ফেমাসনিউজ২৪/ এসএ/ কেআর