logo

বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭ | ৯ ভাদ্র, ১৪২৪

header-ad

ব্রণ দূর করতে স্ক্রাব

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ১১ জানুয়ারি ২০১৭

ত্বকে ব্রণ নিয়ে সমস্যায় ভুগতে হয় প্রায় সবাইকেই। বিশেষ করে কিশোরী কিংবা তরুণীদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। যে ত্বকে ব্রণ হয় বেশি এই ধরণের ত্বকে যেকোনো কিছু ব্যবহার করার আগে একটু বেশি সর্তক থাকতে হয়। সংবেদনশীল ত্বকের জন্য বেকিং সোডা এবং নারকেল তেল দিয়ে তৈরি স্ক্রাব বেশ কার্যকর। এই স্ক্রাবটি নিয়মিত ব্যবহারে ব্রণ দ্রুত কমিয়ে দেয়।

ব্রণ দূর করার স্ক্রাবটি তৈরির জন্য ২:১ অনুপাতে নারকেল তেল এবং বেকিং সোডা মিশিয়ে নিন। আপনি যদি ত্বকের একটু বেশি এক্সফলিয়েট করতে চান, তবে ১:১ বেকিং সোডা এবং নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। এই দুটি উপাদান একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। তারপর এটি দিয়ে ত্বক কিছুক্ষণ ম্যাসাজ করুন। চাইলে এটি প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। ৫ থেকে ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেকিং সোডায় সোডিয়াম বাইকার্বোনাইট রয়েছে যা ত্বক মৃসণ করতে সাহায্য করে। ত্বকে পিএইচ-এর লেভেল ভারসাম্যহীন হয়ে পড়লে ত্বকে র্যাশ, ব্রণ এবং ইনফেকশন দেখা দিতে পারে। বেকিং সোডায় এমপোরিটিক উপাদান যা ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

নারকেল তেলের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বক ময়োশ্চারাইজ করে থাকে। এর ময়োশ্চারাইজিং ত্বকের রুক্ষতা দূর করে ত্বক নরম কোমল করে থাকে। নারকেল তেল এবং বেকিং সোডা দিয়ে তৈরি স্ক্রাব ত্বক সমস্যার দীর্ঘ সমাধান করে থাকে।