logo

শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭ | ৭ আশ্বিন, ১৪২৪

header-ad

শিশুর দেহের সঙ্গে বাড়বে পোশাকও (ভিডিও)

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৭

 

ব্রিটিশ উদ্ভাবক ও গবেষক রিয়ান ইয়াসিন (২৪) এমন এক ধরণের কাপড় তৈরি করেছেন যা শিশুর দেহের বৃদ্ধির সঙ্গে সঙ্গে বড় হতে থাকবে। ফলে শিশুর ছয় মাস বয়স থেকে ৩৬ মাস পর্যন্ত একই কাপড় স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে।

ইয়াসিনের আবিষ্কৃত এই কাপড় ধোয়ার প্রয়োজন হবে না, এটি ওয়াশপ্রুফ। এ ছাড়াও, কাপড় কুঁচকানোর কোনো ঝুঁকি নেই। কাপড়টি নিজে নিজেই ছয় সাইজ পর্যন্ত বাড়বে।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে ৭ সেপ্টেম্বর বলা হয়, এ কাপড় বাজারে এলে মা-বাবার হাজার হাজার পাউন্ড বেঁচে যাবে।

শিশুদের দেহ দ্রুত বৃদ্ধি পাওয়ার ফলে অনেক নতুন জামাও তাদের পরানো যায় না। তাই এই আবিষ্কারকে সাধুবাদ জানিয়েছে ব্রিটেনের গণমাধ্যম।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের পড়া শেষ করে ইয়াসিন যোগ দেন রয়েল কলেজ অব আর্টস গ্লোবাল ইনোভেশন ডিজাইন কোর্সে। তার এই উদ্ভাবন এনে দিয়েছে ব্রিটেনের জাতীয় জেমস ডাইসন ডিজাইন পুরস্কার।

পশ্চিম লন্ডনের অধিবাসী ইয়াসিন বলেন, আমার উদ্ভাবিত এই কাপড় অনেক বড় ও হাল্কা। অনেক পরিমাণ কাপড় থাকে একটি জামায়। তবে এটি গায়ে দিলে অনেক আরাম পাওয়া যাবে।

তিনি বলেন, আমি আমার ভাগ্নে-ভাগ্নিকে এই কাপড় পড়িয়েছিলাম। তারা এটি পছন্দ করেছে। আমি সিদ্ধান্ত নেই বিষয়টি নিয়ে আরও যথাযথভাবে কাজ করার।

প্রতিবেদনে বলা হয়, শিশুরা সাধারণত দুই বছরে সাত সাইজের জামা ব্যবহার করে। তাই, শিশুর তিন বছর বয়স পর্যন্ত তার পোশাকের জন্যে একজন ব্রিটিশ মা-বাবাকে ২,০০০ পাউন্ডের বেশি খরচ করতে হয়।

ইয়াসিনের মতে, শিশুদের জন্যে এই নতুন জামা তাদের মা-বাবার অনেক খরচ ও ঝামেলা কমিয়ে দিবে। শুধু গত বছরেই ব্রিটেনে ৩০ হাজার টন জামা-কাপড় ফেলে দেওয়ায় পরিবেশের ওপর যে প্রভাব পড়েছে তা বন্ধ করা যাবে।

এখন বিভিন্ন বয়সের অর্থাৎ ছয় মাস থেকে তিন বছর বা দুই বছর থেকে পাঁচ বছরের বাচ্চাদের জন্যে এমন জামা তৈরি করার কথা ভাবছেন ইয়াসিন।

ফেমাসনিউজ২৪/আরঅ্যা/আরইউ