logo

শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭ | ৭ আশ্বিন, ১৪২৪

header-ad

বাদাম বুদ্ধি বাড়ায়

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭

শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের শক্তি বৃদ্ধির জন্য আছে নানা খাবার। কিন্তু দেহের সবচেয়ে নরম ও অত্যন্ত প্রয়োজনীয় অংশ যে মস্তিষ্ক, তার ক্ষমতা বৃদ্ধিতে কী করা যায়? দেহের সবচেয়ে নাজুক ও গুরুত্বপূর্ণ অংশ কোনটি? এক কথায় জবাব মস্তিষ্ক। স্নায়ুকেন্দ্র জুড়ে থাকা মস্তিষ্ক এমন এক জটিল কাঠামোকে ধারণ করে, যেখান থেকে কার্যত দেহের পুরো কর্মকাণ্ড নিয়ন্ত্রিত হয়।

মস্তিষ্ক দুর্বল হলে মানুষের কার্যক্ষমতাই শুধু কমে না, স্মৃতিভ্রষ্টতাসহ নানা সমস্যাও দেখা দিতে পারে। এসব সমস্যা ঠেকাতে চিন্তাশক্তি ও বুদ্ধি বৃদ্ধির তাড়না থেকেই গবেষকরা সাম্প্রতিক বছরগুলোয় বেশকিছু কাজ করেছেন। তাদের অনুসন্ধানেই বেরিয়ে এসেছে মস্তিষ্কের সক্ষমতা ও প্রখরতা বৃদ্ধিতে ভীষণ কার্যকর কিছু খাবারের নাম।

দেখা গেছে, বয়োবৃদ্ধির সঙ্গে সঙ্গে অনিবার্য বলে স্মৃতিভ্রষ্টতা ও শ্লথতাকে এতদিন মেনে আসা হলেও কার্যত কিছু খাবারের মাধ্যমে এসব সমস্যাকে ঠেকিয়ে দেয়া সম্ভব। কৌতূহলোদ্দীপক এসব অনুসন্ধানে গবেষকরা ইদানীং এত আগ্রহী হয়েছেন যে, পুষ্টিবিজ্ঞানে নিউরো-নিউট্রিশন নামে রীতিমতো স্বতন্ত্র একটি শাখা আবির্ভূত হয়েছে।

মানসিক প্রখরতা বৃদ্ধিতে বেশকিছু দামি সাপ্লিমেন্টের সন্ধান ওষুধের দোকানগুলোয় পাওয়া যায়। কিন্তু ক্যামব্রিজ ইউনিভার্সিটি ও কলম্বিয়া ইউনিভার্সিটির যৌথ এক গবেষণায় দেখা গেছে, প্রখরতা ও বুদ্ধি বাড়াতে আমাদের অতি পরিচিত কিছু খাবার অনেক বেশি কার্যকর ভূমিকা রাখে। বুদ্ধি বৃদ্ধিকারক খাবারের তালিকায় সবার আগে এসেছে বাদামের নাম। মনোস্যাচ্যুরেটেড ফ্যাটি অ্যাসিডে ভরপুর বাদাম চিন্তাশক্তিতে ক্ষিপ্রতা সঞ্চার করে। আর চিন্তার ক্ষিপ্রতা এলে দেহের অন্যান্য অঙ্গের চলিষ্ণুতাও প্রয়োজনের সময় বহুগুণ বাড়তে পারে। 

ফেমাসনিউজ২৪/আরঅ্যা/আরইউ