logo

মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১০ বৈশাখ, ১৪২৫

header-ad

কম ঘুমিয়েছেন? ডেকে আনছেন মহাবিপদ!

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ১২ জানুয়ারি ২০১৮

বিভিন্ন কারণে প্রায়ই আমরা ঘুমকে দূরে রাখি। কাজে ব্যস্ত হয়ে যাই। ঘুমের দিকে কোনো খেয়াল থাকে না। কিন্তু এতে যে মারাত্মক ক্ষতি হয়ে যাচ্ছে সেদিকে খেয়াল করি না। ফলে অধিকাংশ ক্ষেত্রে শরীর পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম পায় না। এটি স্বাস্থ্যের জন্য যথেষ্ট ক্ষতিকারক বলে গবেষকরা জানিয়েছেন।

লাইফস্টাইল নির্ভর সংবাদসংস্থা বোল্ডস্কাই বলছে, পর্যাপ্ত ঘুম না হরে শারীরিক নানা সমস্যা বাসা বাঁধে।

চলুন জানা যাক, কম ঘুমে কী ধরনের সমস্যা হয়-

অসুস্থতার ঝুঁকি বাড়ে

অপর্যাপ্ত ঘুমের ফলে মানুষ বেশ সহজেই অসুস্থতার শিকার হয়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকটাই দুর্বল করে দেয় অপর্যাপ্ত ঘুম।

স্মৃতিশক্তি কমে যায়

শুধু সৃজনশীলতা নয়, গুরুত্বপূর্ণ তথ্য ভুলে যাওয়ারও অন্যতম কারণ অপর্যাপ্ত ঘুম। নতুন কিছু শেখা এবং স্মৃতিশক্তির ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ঘুম।

যৌন ক্ষমতা কমে যায়

অপর্যাপ্ত ঘুম যৌন ক্ষমতায় বিরূপ প্রভাব ফেলে। তরুণ বয়সী কোনো পুরুষ যদি টানা সপ্তাহখানেক পাঁচ ঘন্টার বেশি না ঘুমান, তাহলে তার টেসটসটোরেন-এর মাত্রা কমতে থাকে এবং যৌন ক্ষমতা ১০-১৫ শতাংশ হ্রাস পায়।

ওজন বাড়ে

রাতে পাঁচ ঘণ্টারও কম সময় ঘুমিয়ে থাকেন এমন মানুষের ওজন বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এজন্য দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দিয়েছেন তারা।

ডায়াবেটিসের ঝুঁকি

কম ঘুমালে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। কারণ অপর্যাপ্ত ঘুম শরীরে ইনসুলিনের মাত্রা অনেকটাই বাড়িয়ে ফেলে। জানা গেছে, অন্যদের তুলনায় যারা দৈনিক আট ঘণ্টা ঘুমান, তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম।                         

হৃদরোগের ঝুঁকি বাড়ে

দৈনিক ৫ ঘণ্টার কম অথবা ৯ ঘণ্টার বেশি যারা ঘুমান, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশংকা অন্যদের চেয়ে অনেকটাই বেশি। এ ধরনের অভ্যাস থাকলে তা দ্রুত পরিবর্তন করে ফেলুন। কারণ এতে করোনারি হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

ক্যানসারের ঝুঁকি বাড়ে

অপর্যাপ্ত ঘুমের অভ্যাস থাকলে ক্যানসারের ঝুঁকি মারাত্মক হারে বৃদ্ধি পায়। ঠিকমতো না ঘুমালে স্তন ক্যানসার, প্রোস্টেট ক্যানসার এবং কোলন ক্যানসারের ঝুঁকি বাড়তে থাকে। তথ্য অনুযায়ী, যাদের সারারাত কাজ করতে হয়, তাদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় যথেষ্ট বেশি।

সৃজনশীলতায় ব্যাঘাত

সৃজনশীলতা এবং স্বচ্ছ চিন্তার ক্ষেত্রে ব্যাঘাত সৃষ্টি করে অপর্যাপ্ত ঘুম। অপর্যাপ্ত ঘুম মস্তিষ্কে বিরূপ প্রভাব ফেলে। ফলে চিন্তার ক্ষেত্রে বাধা সৃষ্টি হয়।

ত্বকের ক্ষতি

অপর্যাপ্ত ঘুমের কারণে ত্বকের ক্ষতি হয়। এতে তরুণ বয়সীদের চেহারায় বুড়িয়ে যাওয়ার ছাপ পড়ে। অপর্যাপ্ত ঘুমের অভ্যাসের কারণে ত্বকের চামড়া ঝুলে পড়ে।

মেজাজ খিটখিটে হয়ে যায়

অপর্যাপ্ত ঘুমের ফলে শরীরের চালিকাশক্তিতে ব্যাঘাত ঘটে যা পরবর্তীতে এক ধরনের অস্বস্তি তৈরি করে এবং বিষয়টি মানসিকভাবে মারাত্মক প্রভাব ফেলে। এতে মেজাজ খিটখিটে হয়ে যায়।

ফেমাসনিউজ২৪/আরআই/আরবি