logo

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ৯ আশ্বিন, ১৪২৫

header-ad

ঘুম থেকে ভোরে উঠুন, সফল হোন

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮

ভোরে ঘুম থেকে ওঠা ব্যক্তিরা বেশি সফল হন। কারণ, সকালে ঘুম থেকে তাড়াতাড়ি উঠতে পারলে কাজ এবং অবসর- দুটির জন্যই বেশি সময় পাওয়া যায়। কিন্তু ঘুম যেন ভাঙতেই চায় না। তবে কিছু সহজ উপায় বাতলে দিতে পারে আপনাকে। তাহলে ভোরেই উঠতে পারবেন ঘুম থেকে। দেখতে পাবেন ভোরের আলো। জীবনে আসবে সাফল্য।

সকালে ঘুম থেকে ওঠার উপায়গুলো এখন জেনে নেয়া যাক-

ঘুমকে প্রাধান্য দিন

রাতে ঘুমাতে আর দেরি নয়। প্রতিদিন রাতে তাড়াতাড়ি ও একই সময়ে ঘুমানোর এবং জেগে ওঠার চেষ্টা অব্যাহত রাখুন।

একটি একটি পদক্ষেপ

প্রথম দিন নিয়মিত ঘুমানোর সময়ের চেয়ে ১৫ মিনিট আগে ঘুমাতে যান এবং ১৫ মিনিট আগে ঘুম থেকে জেগে উঠুন। পরদিন ৩০ মিনিট আগে ঘুমান। এভাবে আস্তে আস্তে সময় বাড়াতে পারেন।

দুপুরের তন্দ্রা এড়িয়ে চলা

দুপুরে না ঘুমানো ভালো। কারণ দুপুরের ঘুমের কারণে রাতে দেরিতে ঘুম আসে। ফলে সকালে উঠতেও দেরি হয়। তাই দুপুরের ঘুমকে এড়িয়ে চলুন।

চক্র ভাঙুন

দেরিতে ঘুমানো ঘুম এবং দেরিতে ওঠা– এই ঘুম চক্রটি থেকে বের হওয়া প্রয়োজন। এজন্য জোর করে হলেও একই সময়ে ঘুমাতে যান এবং ঘুম থেকে জেগে উঠুন। ঘুমাতে যাওয়ার আগে ১ গ্লাস উষ্ণ দুধ পান করুন, ব্যায়াম করুন। এ কাজগুলো আপানাকে তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করবে।

কফি খাওয়া নিয়ন্ত্রণ

দুপুরের পর বা বিকেল থেকে ক্যাফেইন খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করুন। গবেষণা বলছে, ৪০০ মিলিগ্রাম ক্যাফেইন খেলে ৬ ঘণ্টা পর তা ঘুমের সমস্যা করে। স্বাভাবিক আকারের এক কাপ কফিতেই এ পরিমাণ ক্যাফেইন থাকে। বিকেল ৫টার আগে থেকেই কফি খাওয়া বন্ধ করা উচিত।

ঘুমের সুন্দর পরিবেশ

রাতে ঘুমানোর আগে ক্যামোমিল বা ল্যাভেন্ডার এর চা পান করুন বা বই পড়ুন যা আপনাকে শান্ত করতে সাহায্য করবে। প্রতিরাতে এর পুনরাবৃত্তি করুন। ঘরের পরিবেশ ও ঘুম আসার ক্ষেত্রে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শোয়ার ঘরটি পরিষ্কার-পরিছন্ন রাখুন।

সকালের কাজ ঠিক করা

সকালে করতে হবে- এমন কিছু কাজের তালিকা করুন। এর ফলে আপনার ঘুম থেকে ওঠার প্রেরণা তৈরি হবে।

ধৈর্য ধরুন

ব্যর্থতা হলে চিন্তার কারণ নেই। অভ্যাস তৈরি করুন।

ফেমাসনিউজ২৪/আরআই