logo

শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র, ১৪২৫

header-ad

সিলিন্ডারে কতটুকু গ্যাস রয়েছে, সহজেই বুঝে নিন

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ১২ জুন ২০১৮

গ্যাসের সিলিন্ডারে সঠিক পরিমাণে গ্যাস আছে কিনা তা খোলা চোখে বুঝা সত্যিই মুশকিল। অনেকে সিলিন্ডার ঝাঁকিয়ে বোঝার চেষ্টা করেন কতটা গ্যাস আছে। এভাবেও বুঝা বড় দায়।

রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে প্রায়ই সমস্যায় পড়ে থাকেন অনেকে। কারণ, আগে থেকে বুঝতে না পারায় অনেক সময়েই রান্না করতে করতেই সিলিন্ডারের গ্যাস ফুরিয়ে যায়। বাড়িতে অতিরিক্ত গ্যাস সিলিন্ডার থাকলে ভাল, না থাকলে ভোগান্তি আরো বাড়ে।

একটি সর্বভারতীয় হিন্দি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সিলিন্ডারে কতটা গ্যাস আছে একটি ভিজে কাপড়ের সাহায্যে তা সহজেই বোঝা সম্ভব। কী সেই পদ্ধতি?

ভারতের মধ্যপ্রদেশের একটি সায়েন্স কলেজের অধ্যাপক বিজেন্দ্র রায়ের দাবি, গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভাল করে মুছতে হবে। এমনভাবে মোছা উচিত, যাতে সিলিন্ডারের গায়ে কোনও ধুলোর আস্তরণ থাকলেও তা উঠে যায়।

পরে মোছা শেষ হলে দেখা যাবে সিলিন্ডার শুকোতে শুরু করেছে। দু’-তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়েছে, বাকি অংশ ভিজা রয়েছে। সেই অংশ শুকোতে একটু সময় লাগছে। প্রতিবেদনের দাবি অনুযায়ী, যতটা অংশ ভিজা থাকবে সেই অংশেই গ্যাস রয়েছে বলে ধরে নিতে হবে।

অধ্যাপক রায় জানিয়েছেন, যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকোতেও সময় বেশি লাগে।

ফেমাসনিউজ২৪.কম/জেডআর/এফআর