logo

শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ | ২ ভাদ্র, ১৪২৫

header-ad

ফোনে পানি ঢুকলে নো টেনশন!

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ১৪ জুলাই ২০১৮

বর্ষাকাল এগুচ্ছে। যখন-তখন বৃষ্টি হবেই। তাই, সব সময় প্রস্তুতি নাও থাকতে পারে। এতে বৃষ্টির কবলে পড়ে ভিজে যেতে পারে আমাদের অতি প্রয়োজনীয় স্মার্টফোনটি। আর ফোনে ভালোভাবে পানি ঢুকলে তা যে কাজ করবে না এটাই সরল বিষয়। তখন শুরু হয় সার্ভিসিংয়ের ঝক্কি। কিন্তু নো টেনশন! কিছু বিষয়ে জানলে ঝামেলা থেকে মুক্তি মেলবে সহজেই।

ফোন ভিজে গেলে শুকনো পরিষ্কার কাপড় দিয়ে তা দ্রুত মুছে ফেলতে হবে। যত বেশি পানি লেগে থাকবে তত তাড়াতাড়ি ফোনের অভ্যন্তরীণ অংশ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে। বেশিক্ষণ ভেজা থাকলে শর্ট সার্কিট হয়ে নষ্ট হয় ফোন। হারিয়ে যায় সমস্ত ডেটা।

ফোনের ভিতরে পানি ঢুকলে ফোনের ভিতরের নানা অংশ, যেমন ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুব দ্রুত খুলে ফেলতে হবে। এ বার সেগুলিকে একটি শুকনো কাপড়ে মুছতে হবে।

সিম কার্ড খুলে ফেলতে হবে। পারলে একটু রোদে রাখতে হবে। তারপর সিম কার্ড ইনসার্ট করতে হবে। ভালো হয়, ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি না লাগালে। বরং চালের মধ্যে রেখে দেয়া উত্তম ব্যাটারি। চাল ব্যাটারির অতিরিক্ত স্যাঁতসেতে ভাব শুষে নেয়।

ফোন ভিজে গেলে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করে ফোনকে শুকনো রাখার চেষ্টা করেন। ফোন বাঁচাতে চাইলে খবরদার তা করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া ক্ষতি করে মোবাইলের। অনেক সময় গলিয়েও দেয় ভিতরের নানা অংশকে।

যত দ্রুত এই নিয়মগুলো মানতে পারবেন, ততই ফোন ঠিক হওয়ার সম্ভাবনা বাড়বে।

তবে এরপরও যদি এইসব ফাস্ট এইডে আপনার ফোন চালু না হয়, তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যেতেই হবে। কী আর করা!

ফেমাসনিউজ২৪.কম/জেডআর/এমআর