logo

শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন, ১৪২৫

header-ad

খাঁটি চাকভাঙা মধু মুখে লাগান ৭ দিন, তারপর বুঝবেন!

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮

নানা কারণে চেহারার লাবণ্য নষ্ট হয়ে যায়। যারা অফিস করেন তাদের প্রতিদিনই বাইরে বের হতে হয়। ফলে তাদের অারো বেশি করে এ সমস্যায় পড়তে হয়। রূপের লাবণ্য ধরে রাখতে আমরা নানা উপায় অবলম্বন করে থাকি। সুস্থ ও সুন্দর জীবনযাপনের পাশাপাশি প্রাকৃতিক কিছু উপায় অবলম্বন করেও রূপের লাবণ্য ধরে রাখা যায়। এর মধ্যে একটি সহজলভ্য উপাদান হচ্ছে মধু। উপাদানটি কীভাবে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ভূমিকা রাখে তা জেনে নিন-

গোলাপ জল ও মধুর মিশ্রণ :
এটি একটি সহজ ফেসপ্যাক। এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ গোলাপ জল একত্রে মেশান। তারপর এটি মুখে লাগান। এর ১০ মিনিট পর তা ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করুন। দেখবেন ৭ দিনেই ত্বকের উজ্জ্বল্য ফিরে আসছে।

দই ও মধুর মিশ্রণ :
একটি বাটিতে ২ টেবিল চামচ মধু ও ৪ টেবিল চামচ দই নিন। তারপর সেগুলো ভালো করে মেশান। মুখ ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর্যন্ত রাখুন।এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এ কাজটি করুন।

কলা ও মধুর মিশ্রণ :
দুই টেবিল চামচ মধু ও একটি কলা নিন। কলাটিকে ভালো করে পিষে মধুর সঙ্গে মেশান। তারপর মুখে লাগান। ১৫ মিনিট পর্যন্ত শুকাতে সময় দিন। তার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে ত্বক অতি নমনীয় করে তোলে।

মধু ও লেবুর রস

এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখ ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ত্বক এক নিমিষেই উজ্জ্বল হয়ে যাবে।

মধু ও পেঁপে

দুই টুকরো পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশি উপকারী। বয়সের ছাপ দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

মধুর স্ক্রাব

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি মিশিয়ে ১০ মিনিট মুখে ম্যাসাজ করুন। এবার মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে।

মধু ও মিল্ক ক্রিম

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ মিল্ক ক্রিম একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করে।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম