logo

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

আসছে শীত, অভ্যাসগুলো আজই বদলান

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ১৬ অক্টোবর ২০১৮

অক্টোবর মাসের মাঝামাঝি। আর ক'দিন পরই আসবে শীত। আবহাওয়া পরিবর্তনের কারণে ঘরে ঘরে লেগে রয়েছে সর্দি-কাশির ধুম। চিকিৎসকদের মতে, শুধু আবহাওয়া পরিবর্তনই নয়, আপনার নিত্যদিনের নানা অভ্যাসও হতে পারে শারীরিক অসুস্থতার কারণ। তাই আজই বদলান আপনার অভ্যাস।

সাধারণত জীবাণু থেকে সর্দি, কাশিতে আক্রান্ত হই আমরা। একজনের শরীরে ঢোকা জীবাণু খুব সহজেই ছড়িয়ে পড়ে আপনার পাশের ব্যক্তির শরীরে। কিন্তু সহজ একটি অভ্যাসই আপনাকে জীবাণুর হাত থেকে বাঁচাতে পারে। তাই খাওয়া-দাওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নিন। হাঁচি-কাশির পরও অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন।

রোগ প্রতিরোধ করার ক্ষমতা না থাকলেও বারবার সর্দি-কাশি এমনকী জ্বরের মতো সমস্যাতেও ভুগতে পারেন আপনি। চিকিৎসকের মতে, ডায়েট মেনে খাওয়া-দাওয়া এবং যোগাভ্যাস করলে এ সমস্যা থেকে রেহাই পেতে পারেন আপনি।

কম পানি পান করার অভ্যাস থাকলে তা এখনি বদলান। নইলে বড়সড় শারীরিক সমস্যা দেখা দিতে পারে। পানি কম পানের ফলে শুধু যে পেট কিংবা হজমের সমস্যা হয় তা নয়, কমে যেতে পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও।

রোগের কবল থেকে মুক্তি পেতে দাঁত দিয়ে নখ কাটা এমনকী মুখে হাত দেয়ার অভ্যাস থাকলে তা বদলে ফেলুন। এ অভ্যাসের কারণে প্রতিদিন হাজার হাজার জীবাণু আপনার শরীরে প্রবেশ করতে পারে।

চিকিৎসকদের মতে, সাধারণত জীবাণুজনিত কারণে সর্দি-কাশি হলে তা সারতে সময় লাগে চার-পাঁচদিন। কিন্তু সর্দি, কাশি কিংবা জ্বর দীর্ঘমেয়াদী হলে তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তাই চিকিৎসকের কাছে পরামর্শ নিন। অ্যালার্জি থেকেও এ সমস্যা হতে পারে।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম