logo

সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

দুটি মন ভেঙে গেলে এসব করতে কিন্তু ভুলবেন না!

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: ২২ অক্টোবর ২০১৮

সম্পর্ক ভেঙে যাওয়ার হাত ধরেই আসে একা থাকার ভয়। ব্রেক আপ, জীবনের জটিল সমস্যাগুলোর মধ্যে অন্যতম। একটা বয়সের পর জীবনের সঙ্গে মানিয়ে নিতে পারলেও তরুণ বয়সে অনেকে মানিয়ে নিতে পারেন না। অনেকেই হঠকারী সিদ্ধান্ত নিতেও পিছপা হন না।

মনোবিদদের মতে, একটা অভ্যাসে অভ্যস্ত হয়ে ওঠা জীবন ভেঙে গেলে সহ্য করতে পারেন না। একা থাকার ভয় তাদের ঘিরে ধরে। নিরাপত্তাহীনতাই হঠকারী করে তোলার পথে এগিয়ে নিয়ে যায়। বিভিন্ন উৎসবে অনেক নতুন প্রেম ডালপালা মেলে। আবার উৎসবের মৌসুমেই হারিয়ে যায় পুরনো প্রেম।

জীবনের দোরগোড়ায় দাঁড়িয়ে আছে নয়া বাঁক। অনেকেই সম্পর্ক ভাঙাকে সহজে সামলান, আবার অনেকে তা একেবারেই পারেন না। তবে সম্পর্ক সুন্দর রাখার চেষ্টায় যেমন কোনও ত্রুটি রাখলে চলে না, তেমনি সম্পর্ক ভেঙে গেলে তা সামলানোর উপায়ও জানতে হবে বইকি!

তবে এমন কিছু উপায়ের কথা জানেন, কী কী উপায়ে এ সমস্যার মোকাবেলা করা যায়-

এমন পরিস্থিতি সামলানোর মতো ক্ষমতা সবার থাকে না। মনের জোরের উপর নির্ভর করে কে কতটা সহজে এমন সমস্যার সঙ্গে যুঝতে পারবেন। যদি মনে হয়, এ সমস্যার মোকাবেলা একা সম্ভব নয়, তাহলে অবশ্যই মনোবিদের সাহায্য নিন। কিছু নিয়মমাফিক চিকিৎসা ও কাউন্সেলিং সহজেই স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনবে।

সত্যকে স্বীকার করুন সহজেই। জীবনের নানা প্রান্তে নানা ঘটনা ছড়িয়ে ছিটিয়ে থাকে। তাই ভবিষ্যতে কী হবে তা নিয়ে ভয় না পেয়ে যা ঘটেছে তাকে সহজেই মেনে নিন। প্রয়োজনে প্রেমের পুরনো স্মৃতি রয়েছে এমন জায়গাগুলো এড়িয়ে যান।

লেখার অভ্যাস আছে? লেখাও মানসিক চাপমুক্তির একটা মাধ্যম। তাই প্রেম ভাঙলে ফেলে আসা দিনের কথা লিখে ফেলুন কোথাও।

খুব বেশি ভাবেন কি? তাহলে সে ভাবনায় রাশ টানুন। যেকোনও বিষয়ে যত বেশি ভাববেন, সে ভাবনা তত বেশি চেপে বসবে মাথায়। চেষ্টা করুন একা সময় না কাটিয়ে, ঘনিষ্ঠজনদের সঙ্গে সময় কাটাতে।
প্রয়োজনে পুরনো সঙ্গীর নম্বর ফোন থেকে মুছে দিন। সোশ্যাল সাইট থেকেও যোগাযোগ বিচ্ছিন্ন করুন। তাতে বারবার তাকে টেক্সট করা বা ফোন করতে চাওয়ার প্রবণতা কমবে।

পুরনো সঙ্গী সম্পর্কে খবর দিতে পারে এমন কোনও মানুষ আপনার চারপাশে থাকলে, সদ্য প্রেম ভাঙার সময়ে হয় তাকে এড়িয়ে চলুন নয়তো নিষেধ করুন- কোনও প্রকার খবরাখবর আপনাকে দিতে। মন স্বাভাবিক হলে ফের যোগাযোগ শুরু করতে পারেন তার সঙ্গে।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম