logo

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

দাঁত ব্যথার ঘরোয়া টোটকা, জানলে কাজে দেবে

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৭ নভেম্বর ২০১৮

দাঁতের ব্যথা আমাদের ব্যথায় আমরা সকলেই কম বেশি ভুগে থাকে। আর শীতকলে তো এই ব্যথা বেড়ে যায়। সারা দিনের ব্যস্ততার পর রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যথার যন্ত্রণায় ঘুমের বারোটা বেজে যায়। সেই সময় চিকিৎসক পাওয়া যায় না।

আবার অনেক সময় বাড়িতে ব্যথার ওষুধ না থাকায় সমস্যায় পড়তে হয়। কিন্তু আপনারা অনেকেই জানের না কিছু ঘরোয়া টোটকার সাহায্যে আপনার দাঁতের ব্যথা কমে যাবে। আর আপনি রাতে নিশ্চিন্তে ঘুমাতে পারবেন। দেখে নিন সেই ঘরোয়া টোটকাগুলি।

১. লবঙ্গের রস দাঁত ব্যথার অব্যর্থ ওষুধ। একটি কাঁচা লবঙ্গ দাঁতের গোঁড়ায় রেখে দিন। দেখবেন ব্যথাটা অনেক উপশম হবে। যদি বাড়িতে লবঙ্গের তেল থাকে তাহলে তুলো ভিজিয়ে দাঁতের গোঁড়ায় রেখে দিন।

২. প্রথমে পরিমাণ মতো জল ঈষদুষ্ণ গরম করে নিন। তারপর জলে পরিমাণ মতো নুন ফেলে দিন। সেই ঈষদুষ্ণ জলটা দিয়ে গার্গল করতে থাকুন। দেখবেন অনেকটা আরাম পাবেন।

৩. আমাদের সকলের বাড়িতে সবসময় পেঁয়াজটা প্রায় থাকেই। কিন্তু আপনি জানেন না এই পেঁয়াজ দাঁতের ব্যথা কমাতে কতোটা উপকারী। যে দাঁতে ব্যথা হবে পারলে সেই দাঁত দিয়ে এক টুকরো পেঁয়াজ চিবিয়ে নিতে পারেন। অথবা পরিমাণ মতো পেঁয়াজ রস করে নিন। তারপর সেই রস দাঁতের গোঁড়ায় আস্তে আস্তে লাগিয়ে নিন।

৪. শসাকে ফালি করে কেটে দাঁতে ধরে রাখুন। যদি ঠাণ্ডায় না ভোগেন তাহলে ঠাণ্ডা শসা দাঁতের গোঁড়ায় রাখতে পারেন। তাহলে দ্রুত দাঁত ব্যথা কমতে পারে।

৫. এক টুকরো কাঁচা আলু কুচি করে কেটে নিন। তারপর সেটিকে সামান্য থেঁতলে তার মধ্যে অল্প পরিমাণ নুন মিশিয়ে নিন। সেটিকে ব্যথার জায়গায় চেপে ধরে থাকুন।

৬. কয়েকটি পুদিনা পাতা ব্যথা দাঁত দিয়ে ধীরে ধীরে চেবাতে থাকুন। দেখবেন অনেকটা উপকার পাবেন।

৭. লেবুর রসও দাঁতের ব্যথা নিরাময়ে সাহায্য করে। লেবুর এক অংশ ফালি করে কেটে নিন। সেটিকে দাঁতে ঘষতে থাকুন দেখবেন উপকার পাবেন।

৮. অল্প পরিমাণে ভিনিগার তুলোয় ভিজিয়ে ব্যথা দাঁতে চেপে রাখুন।

৯. এক টুকরো আদা ব্যথা দাঁত দিয়ে চেবাতে থাকুন। আদার রসে দাঁত ব্যথা অনেকটা কমবে।

১০. দাঁতে ব্যথা কমানোর সবচেয়ে জনপ্রিয় টোটকা হল পেয়ারা পাতার রস। পেয়ারা পাতায় থাকে অ্যানালজেসিকস নামে একটি উপাদান। যা আমাদের দাঁতের ফাঁকে জমে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ফলে ব্যথা সহজেই কমে যায়। ‌‌
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম