logo

সোমবার, ২৫ মার্চ ২০১৯ | ১১ চৈত্র, ১৪২৫

header-ad

যেভাবে যাবেন স্বপ্নের রাজ্য দার্জিলিং

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮

প্রতিবেশি দেশ ভারতের বিভিন্ন জায়গায় ঘুরতে গিয়েছেন হয়তো।এবার শীতের ভ্রমণ করতে চাইলে যেতে পারেন স্বপ্নের রাজ্য দার্জিলিং। দার্জিলিং, পশ্চিবঙ্গের নান্দনিক টুরিস্ট স্পট। যারা পাহাড় ভালবাসেন মেঘের নানা রং দেখতে আগ্রহী তারা যেতে পারেন দার্জিলিং।

আসুন জেনে নেই কীভাবে যাবেন দার্জিলিং।

যেভাবে যাবেন দার্জিলিং

বাসে যেতে চাইলে

সহজ যাবার দুইটি রাস্তা আছে একটি বেনোপাল যশোর দিয়ে আর আরেকটি হলো পঞ্চগড়ের বাংলাবান্দা বর্ডার দিয়ে। যদি বেনোপাল হয়ে যান তাহলে আপনাকে কলকাতা থেকে ৫৫৮ কিমি দুরে আবার শিলিগুড়ি যেতে হবে আর যদি আপনি বাংলাবান্ধা বর্ডার দিয়ে যান তাহলে ভারতে ঢুকার পরই আপনি শিলিগুড়ি পৌছে যাবেন।

তারমধ্যে শ্যামলী পরিবহন সরাসরি শিলিগুড়ি পর্যন্ত সেবা দিয়ে থাকে।ঢাকা থেকে শিলিগুড়ি যাওয়ার ভাড়া হবে ১৬০০ টাকা। বর্ডার পার হওয়ার সময় ভ্রমণকর হিসেবে দিতে হবে অতিরিক্ত ৫০০-৬০০ টাকা।

ট্রেনে যেতে চাইলে

রেলপথে যেতে হলে ঢাকা থেকে টিকেট করতে হবে। এখন অবশ্য চট্টগ্রাম থেকেও মৈত্রী ট্রেনের টিকেট করা যায় কিন্তু যাত্রা করতে হবে ঢাকা থেকে। যারা দার্জিলিং যাবেন তাদের জন্য বাংলাবান্ধা বর্ডার বেস্ট আর যারা দার্জিলিং এর সাথে কলকাতাও ঘুরে যেতে চান তারা বেনোপাল যশোর বর্ডার দিয়ে যাওয়া ভালো হবে।

দার্জিলিংয়ের এমন চা বাগানের মাঝ দিয়ে চলে যাওয়া আঁকা বাঁকা রাস্তা আপনাকে মুগ্ধ করবে অনায়াসেই ,গাড়ী দাঁড় করিয়ে ছবি নিতে ভুলবেন না

শিলিগুড়ি শহর থেকে ৭৫ কিমি দুরে দার্জিলিং আপনি রিজার্ভ গাড়ী ১৫০০ রুপিতে পাবেন অথবা শেয়ার করেও যেতে পারেন প্রতিজন ১৫০ রুপি করে নিবে। যেটাতে ইচ্ছা সেটাতেই যেতে পারেন।

একেবেকে পাহাড়ী রাস্তার অপরুপ সব দৃশ্য উপভোগ করতে করতে কখন যে দার্জিলিং শহরে পৌছে যাবেন বুঝতেই পারবেন না পাহাড়ের কোলে অসম্ভব সুন্দর শহর দার্জিলিং ।

ফেমাসনিউজ ২৪/এসএ/কেআর