logo

রবিবার, ১৯ নভেম্বর ২০১৭ | ৪ অগ্রহায়ণ, ১৪২৪

header-ad

এরকম গোলাপি নদী দেখেছেন কখনো, এর রহস্য কী?

বিবিধ ডেস্ক | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৭

আজব দুনিয়ায় আজব ঘটনা, যার উত্তর পাওয়া অসম্ভব। সেই সব আজব ঘটনার ছবি বা ভিডিও কখনো ভাইরাল হয়ে ওঠে, আবার কখনো ভাবতে বাধ্য করে। এবার ফের সেরকমই এক আজব ঘটনা ঘটল কানাডায়, যার ছবি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে গেছে। ঘটনার সূত্রপাত গোলাপি রঙের নদীকে ঘিরে।

কানাডার অ্যালবার্টা ওয়াটরন লেকস ন্যাশনাল পার্কের ক্যামেরন জলপ্রপাতে এরকম গোলাপি রঙের জলধারা দেখতে পাওয়া যায়। তবে রোজ নয়, সাধারণত এই জলপ্রপাতের রঙ স্ফটিকের মতো স্বচ্ছ এবং সেই দৃশ্যও কম রোমাঞ্চকর নয়। ভাগ্য ভালো থাকলে গোলাপি জলের ধারা দেখতে পাবেন আপনিও।

সত্যি কথা বলতে কী, এ দৃশ্য পর্যটকরা দেখতে পেলে নিজেদের ভাগ্যবান বলে মনে করেন। কিন্তু কেন এ নদীতে গোলাপি জল দেখতে পাওয়া যায়? কী রহস্য রয়েছে এর পেছনে?

স্থানীয়রা বলছেন, যেদিন খুব বৃষ্টি হয়, সেদিনই গোলাপি জলের ধারা নেমে আসতে দেখা যায় পাহাড়ের উপরের নদী থেকে। আসলে পাহাড়ের উপরের দিকের মাটিতে অ্যাগ্রোলাইট নামে এক রাসায়নিক মিশ্রিত পলি দেখতে পাওয়া যায়, যা বৃষ্টির জলের সঙ্গে ধুয়ে নদীতে মিশলে জলের রঙ খানিকটা লাল বা গোলাপি হয়ে ওঠে। সেই সঙ্গে সূর্যের আলো এসে পড়লে যে কী মোহময়ী হয়ে ওঠে, সেটা ছবিগুলো দেখলেই বুঝতে পারবেন।

ফটোগ্রাফাররা বলছেন, গ্রীষ্ম ও বর্ষাকালে গেলে এ দৃশ্য ক্যামেরাবন্দি করা যেতে পারে। যদিও এ দৃশ্য দেখতে পান ভাগ্যবানরাই। ঠিক যেভাবে স্বামীকে নিয়ে জলপ্রপাত দেখতে গিয়ে এ দৃশ্য চাক্ষুস করেন রচেল কফে। চোখের সামনে বর্ণহীন জলকে প্রথমে গোলাপি ও পরে টমেটোর মতো লাল হয়ে উঠতে দেখেন।

তিনি নিজেই বলছেন, ‘আমি গত ৬ বছর ধরে মাঝেমধ্যেই এখানে বেড়াতে এসেছি। কিন্তু কখনও এরকম দৃশ্য দেখিনি। ভাবলে আমার গায়ে এখনও কাঁটা দিয়ে ওঠে'।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম