logo

শনিবার, ২০ অক্টোবর ২০১৮ | ৪ কার্তিক, ১৪২৫

header-ad

ট্রাফিক সিগন্যালে অভিনব দিশা দেখালেন দুই বোন

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮

অদূর ভবিষ্যতে ট্রাফিক সিগন্যালে লাল, হলুদ আলোর পাশাপাশি হয়তো নীল আলো জ্বলে উঠতে পারে। এরকমই এক অভিনব সিগন্যালের ভাবনার কথা জানালেন ভারতের মুম্বাইয়ের দুই বোন।

বায়ু দূষণ কমাতে ও জ্বালানি সাশ্রয় করতে মুম্বাইয়ের শিবানী খোট (১৯) ও তার বোন এষা (১৪) এক নতুন পরিকল্পনার কথা শুনিয়েছেন। তাদের বক্তব্য, ট্রাফিক সিগন্যালে লাল, সবুজ, হলুদের পাশাপাশি রাখা হোক নীল আলোও। সিগন্যাল নীল আলো জ্বলে উঠলেই গাড়ির চালকরা তাদের ইঞ্জিন বন্ধ করে দেবেন। সিগন্যালের আলো লাল হওয়ার ৫ সেকেন্ড পর জ্বলে উঠবে ওই নীল আলো। অন্যদিকে, সিগন্যালের আলো সবুজ হওয়ার ৫ সেকেন্ড আগে নীল সিগন্যাল নিভে যাবে।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে শিবানী ও এষা জানিয়েছেন, সিগন্যালে গাড়ি দাঁড়িয়ে থাকার সময়েও ইঞ্জিন চালু থাকায় গোটা দেশে বিপুল পরিমাণ জ্বালানি নষ্ট হয়। পাশাপাশি বায়ুদূষণও বাড়ে পাল্লা দিয়ে। সেই অবস্থা থেকে কিছুটা মুক্তি দিতে পারে নীল সিগন্যাল।

সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউটের একটি পরিসংখ্যান অনুযায়ী গোটা দেশে মাত্র ২০ শতাংশ গাড়ি সিগন্যালে তাদের ইঞ্জিন বন্ধ রাখে। দেশের ৮টি শহরের যানবাহন সিগন্যালে তাদের ইঞ্জিন বন্ধ রাখলে বছরে ৭০ কোটি টাকার জ্বালানী বাঁচতে পারে। প্রসঙ্গত শিবানীর ওই পরিকল্পনা ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে প্রসংশা পেতে শুরু করেছে।

ফেমাসনিউজ২৪/আরএ/আরইউ