logo

সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

‘যারা রক্তদাতা তাদের জীবন স্বার্থক’

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৬ এপ্রিল ২০১৮

‘আপনারা যারা রক্তদান করছেন, আপনাদের জীবন স্বার্থক। কেননা আপনাদের রক্তেই বেঁচে যাচ্ছে অন্যের জীবন।’

শুক্রবার সকালে কাকরাইলের ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে এসব কথা বলেন অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।

অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জীবনমানের উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা অর্থনৈতিক অগ্রগতি অর্জন করছি। আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। আমরা স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে মধ্য আয়ের দেশে পরিণত হয়েছি। ভবিষ্যতে আমরা উন্নত দেশের পর্যায়ে যাবো। কিন্তু আমাদের জীবনমান বিশেষ করে শুধুমাত্র অর্থনৈতিক বিষয়টিতেই নয়, সামাজিকভাবে, পারিবারিকভাবে যদি আমরা সুখী না হই, তাহলে অর্থনৈতিক উন্নয়নের ফসল আমরা কাজে লাগাতে পারবো না। কোয়ান্টাম ফাউন্ডেশনের উত্তম জীবনযাপনের চর্চাকে স্বাগত জানান তিনি।

অনুষ্ঠানে কমপক্ষে ১০ বার, ২৫ বার এবং ৫০ বার রক্তদান করেছেন- এমন প্রায় দুশ' স্বেচ্ছা রক্তদাতাকে আইডি কার্ড, সার্টিফিকেট, ক্রেস্ট ও মেডেল দিয়ে সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এ বি এম ইউনুস।

তিনি বলেন, আমাদের দেশে ৩৫ শতাংশ নিরাপদ রক্তের চাহিদা মেটে স্বেচ্ছা রক্তদাতাদের কাছ থেকে। অথচ দেশের ৬ লাখ ব্যাগ চাহিদা পূরণে মাত্র ২ লাখ স্বেচ্ছা রক্তদাতাই নিয়মিত দান করলে এ চাহিদা পূরণ সম্ভব।

অনুষ্ঠানে নিয়মিত স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন মাহমুদা সুলতানা ও নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে অনুভূতি জানান থ্যালাসেমিয়ায় আক্রান্ত সুমাইয়া আক্তার সিমি।

সভাপতির বক্তব্যে কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী রক্তদাতাদের উদ্দেশ্যে বলেন, আপনারা সেই সমমর্মী মানুষ, যারা মানষের জীবন বাঁচাতে এগিয়ে এসেছেন। আপনাদের এই দান উত্তম দান। যার ঋণ কারো পক্ষেই শোধ করা সম্ভব নয়। আপনাদের কাছে আমাদের পরিবার কৃতজ্ঞ, সমাজ কৃতজ্ঞ, জাতি কৃতজ্ঞ। আপনাদের সম্মানিত করে আমরা গৌরববোধ করি।

উল্লেখ্য, নিরাপদ ও সুস্থ রক্তের অঙ্গীকার নিয়ে কোয়ান্টাম ফাউন্ডেশন ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত ৯,৪৯,৩৪৪ ইউনিট রক্ত সরবরাহ করতে সক্ষম হয়েছে।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম