logo

বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

হতদরিদ্রকে বিনামূ‌ল্যে রিকশা দিল 'নেক্সাস ফাউন্ডেশন'

এফ. আর. বিপুল | আপডেট: ০৮ আগস্ট ২০১৮

 

নেক্সাস ফাউন্ডেশনের 'স্বাবলম্বী' প্রকল্পে সংগঠনটি হতদরিদ্রকে রিকশা প্রদান করেছে। নেক্সাস ফাউন্ডেশনের 'স্বাবলম্বী' প্রকল্পে ১ম স্বাবলম্বী করার জন্য সংগঠনটি হতদরিদ্র দেলোয়ার হোসেন দেলুকে চিহ্নিত করে। আজ নেক্সাস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ইয়াসিন উদ্দীন ইমন তাকে একটি রিকশা প্রদান করেন।

মাঝবয়সী দেলুর মা, স্ত্রী এবং একটি সন্তান ছাড়া আর কিছুই নেই। মা অসুস্থ। ভাড়া রিকশা চালিয়ে আয়কৃত অর্থ দিয়ে ছোট্ট একটি ঘরের ভাড়া দিয়ে তিনি কোনোমতে সংসার চালান।

দেলুকে শর্ত দেওয়া হয়েছে, প্রতি মাসে তাকে ৩০০০ টাকা সঞ্চয় করতে হবে। ভাড়া রিকশা চালিয়ে সে প্রতিদিন মালিককে ১০০ টাকা জমা দিতো। এখন রিকশার মালিক যেহেতু সে নিজে, সেহেতু প্রতিদিন জমা দেওয়া ১০০ টাকা তাকে সঞ্চয় করতে হবে। বছরে যেটি তার হবে মূলধন। উক্ত শর্তে সম্মতি দিয়ে দেলু নেক্সাসের অঙ্গীকারনামায় স্বাক্ষর করেন।

পৈতৃক সূত্রে দেলুর ভিটেমাটি ভাগ্যে জোটে নি। শৈশবেই তিনি পিতৃহারা হন। মারা যাওয়ার আগে কঠিন রোগে তার বাবা সহায়-সম্পত্তি বিক্রি করেন। বর্তমানে দেলু একটি রিকশার মালিক। এবং প্রতি মাসের সঞ্চয়কৃত টাকা বছর শেষে হবে মূলধন।

উল্লেখ্য যে, যাকাতের টাকা দিয়ে পরিচালিত হচ্ছে নেক্সাস ফাউন্ডেশনের 'স্বাবলম্বী' প্রকল্প। সংগঠনটি পৃথকভাবে বহু ইভেন্টের মাধ্যমে শত শত মানুষের কাছে সেবা দ্বারপ্রান্তে পৌছে দিয়েছে। সেইসাথে বর্তমানে এই 'স্বাবলম্বী' প্রকল্পের মাধ্যমে একটি একটি করে দেশের দরিদ্র পরিবারকে স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে। যা নেক্সাস ফাউন্ডেশনের দেশের দারিদ্রতা বিমোচনের লক্ষ্য পূরনের গতিকে ত্বরান্বিত করেছে। এবং এই প্রকল্পের মাধ্যমে দেশের GDP তে ইতিবাচক পরিবর্তন সাধিত হবে ব‌লে তা‌দের আশা।

ফেমাসনিউজ২৪.কম/কেআর/এস