logo

সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

৫০০ চালক নিয়োগ নেবে বিআরটিসি

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮

৫০০ জন বাস ও ট্রাকচালক নিয়োগ দেবে দেশের একমাত্র সরকারি পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন।

বেতন

৯৩০০-২২৪৯০ টাকা

আবেদনের যোগ্যতা

অষ্টম বা সমমানের পাস হলেই আবেদন করা যাবে। আবেদনকারীর বৈধ ড্রাইভিং লাইসেন্স ও গাড়ি চালনায় কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। যানবাহনের প্রাথমিক মেরামত, রুটিন রক্ষণাবেক্ষণ ও খুচরা যন্ত্রাংশ সম্পর্কে জানাশোনা থাকতে হবে। থাকতে হবে পরিযানবিধি ও মহাসড়ক সম্পর্কে জ্ঞান।

আবেদনের নিয়ম

আবেদন লিখতে হবে সাদা কাগজে হাতে বা কম্পিউটারে কম্পোজ করে। আবেদনপত্রে প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা (মোবাইল ও ফোন নম্বর উল্লেখসহ), জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের নম্বর এবং অভিজ্ঞতা উল্লেখ করতে হবে। আবেদনের সঙ্গে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতার সনদ, ড্রাইভিং লাইসেন্সের দুই কপি ফটোকপি, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা অথবা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌর মেয়র বা সিটি করপোরেশনের কাউন্সিলরের দেওয়া চারিত্রিক সনদ ও নাগরিকত্ব সনদ যুক্ত করতে হবে। মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া সনদ ও কাগজপত্র জমা দিতে হবে। সব সনদের ফটোকপি প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। এ ছাড়া ‘চেয়ারম্যান, বিআরটিসি’ পরিবহন ভবন, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০ বরাবর যে কোনও বাণিজ্যিক ব্যাংক থেকে ১০০ টাকার ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডার যুক্ত করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা

ডাক বা কুরিয়ারযোগে ‘পরিচালক (প্রশাসন ও অপারেশন), বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি), পরিবহন ভবন, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০’ ঠিকানা বরাবর আবেদন প্রেরণ করতে হবে। খামের ওপর পদের নাম, জেলার নাম এবং কোটা থাকলে তা উল্লেখ করতে হবে।

পরীক্ষা পদ্ধতি

মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। প্রথমে নেওয়া হবে কালার ভিশন টেস্ট। উত্তীর্ণ হলে একই দিনে নেওয়া হবে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় অষ্টম শ্রেণির সাধারণ বাংলা, অঙ্ক, ইংরেজি, সাধারণ জ্ঞানসহ গাড়ি চালনার প্রাথমিক নিয়ম-কানুন বিষয়ে প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষায় পাস করলে দিতে হবে ড্রাইভিং টেস্ট বা ব্যাবহারিক পরীক্ষা। মোট ৫০ নম্বরের রোড টেস্ট, এল টেস্ট ও র‌্যাম্প টেস্ট দিতে হবে। সব শেষে নেওয়া হবে ১০ নম্বরের ভাইভা। ভাইভা বোর্ডে সিগন্যাল ও মেকানিক্যাল বিষয়ে জানতে চাওয়া হয়ে থাকে। সব পরীক্ষায় উত্তীর্ণ হলে পাঠানো হবে ১৫ দিনের প্রশিক্ষণে। প্রশিক্ষণে পাস করলেই মিলবে নিয়োগপত্র।

আবেদনের সময়সীমা

আগামী ৩০ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। বিজ্ঞপ্তিটি সরাসরি পেতে প্রতিষ্ঠানটি এই http://brtc.portal.gov.bd/sites/default/files/files/brtc.portal.gov.bd/notices/2673050c_6feb_48b2_b665_70c8bdf40851/Ad-30-2.jpg লিংকটি দেখুন।
ফেমাসনিউজ২৪.কম/কেআর/এস