logo

শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯ | ৯ ফাল্গুন, ১৪২৫

header-ad

ভাইস চেয়ারম্যানদের টাকা ফেরত দেবে আ.লীগ

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯

দলীয় শৃঙ্খলা ও সাংগঠনিক অবস্থা বিচার বিশ্লেষণ করে উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন নিয়ে সিদ্ধান্ত বদল করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ দুই পদে দলীয় কোনো প্রার্থী দেবে না আওয়ামী লীগ। তাই যারা আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন তাদের অর্থ ফেরত দেওয়া হবে।

শনিবার ধানমন্ডিতে সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এই দুই পদে কোনো দলীয় প্রার্থী মনোনয়ন দেয়া হবে না, এগুলো উন্মুক্ত থাকবে।

তিনি জানান, এই পদ দুটিতে আওয়ামী লীগের পক্ষ থেকে কাউকে মনোনয়ন দেয়া হবে না, দলের যে কেউ প্রার্থী হতে পারবেন।

বিএনপি স্থানীয় সরকারের এই ভোটে না আসায় নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার লক্ষ্যেই সিদ্ধান্তের এই পরিবর্তন বলে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন। এই দুই পদে যারা মনোনয়ন ফরম কিনেছিলেন তাদের অর্থ ফেরত দেয়া হবে।

এ বিষয়ে আওয়ামী লীগ নেতারা জানান, বিএনপি স্থানীয় সরকারের এই ভোটে না আসায় নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার লক্ষ্যেই সিদ্ধান্তের এই পরিবর্তন।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই আওয়ামী লীগ জানিয়েছিল, ভাইস চেয়ারম্যান পদে দল থেকে প্রার্থী মনোয়ন দেওয়ার হবে না, এগুলো উন্মুক্ত থাকবে। কিন্তু এরপর সিদ্ধান্ত পরিবর্তন করে চেয়ারম্যানের মতো ভাইস চেয়ারম্যানের মনোনয়ন ফরমও বিক্রি করা হয়।

সিদ্ধান্ত পরিবর্তনের বিষয়ে আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, যেহেতু সিদ্ধান্ত বদল হয়েছে, সুতরাং টাকা ফেরত দিয়ে দেব। প্রত্যেক প্রার্থীর টাকা নিজ নিজ বাড়িতে পৌঁছে দেয়া হবে।

আজ চেয়ারম্যান পদে প্রথম পর্বের ৮৭টি উপজেলায় দলীয় প্রার্থী ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিএনপি স্থানীয় সরকারের এই ভোটে না আসায় নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার লক্ষ্যেই সিদ্ধান্তের এই পরিবর্তন বলে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন।

গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম বিক্রি করা হয়েছিল। চার দিনে বিক্রি হয় ৩ হাজার ৪৮৫টি ফরম। শুধুমাত্র ফরম থেকেই প্রায় ছয় কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ।

আগামী ১০ মার্চ ৮৭ উপজেলায় ভোটগ্রহণের মধ্য দিয়ে পাঁচ ধাপে সম্পন্ন হবে উপজেলা পরিষদ নির্বাচন। মার্চে চারটি ধাপের পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

ফেমাসনিউজ২৪/এফএম/এমআরইউ