logo

শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭ | ৭ আশ্বিন, ১৪২৪

header-ad
বার্সেলোনায় হামলা

নিরাপদে আছেন বাংলাদেশিরা

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৮ আগস্ট ২০১৭

স্পেনের বার্সেলোনার পর্যটন এলাকার ব্যস্ততম রাস্তায় ভিড়ের মধ্যে কাভার্ডভ্যান চালিয়ে দেওয়ার ঘটনায় ১৩ জন নিহত এবং ৮০ জন আহত হয়েছেন। আহতদের ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের মধ্যে বেশির ভাগই পর্যটক। তবে এখন পর্যন্ত কোনো বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ তাদের ফেসবুকে বাংলাদেশি কেউ আহত হলে তাদের কাছে রিপোর্ট করার জন্য অনুরোধ করে বিজ্ঞপ্তি জারি করেছে।

১৭ আগস্ট বৃহস্পতিবার লাস রামব্লাসে স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে এ হামলার ঘটনা ঘটে। এ সময় হাঁটতে থাকা শত শত পথচারীর ওপর একটি সাদা পিকআপ গাড়ি উঠিয়ে দেয়া হয়। পথচারীদের ওপর দিয়ে দ্রুত গতিতে প্রায় ৬০০ মিটার পথ পাড়ি দিয়ে একটি পত্রিকা স্টলকে সজোরে ধাক্কা দিয়ে থেমে যায় গাড়িটি।

এদিকে হামলায় অংশ নেয়া তিনজনের মধ্যে দুজন দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হয়। একজনকে সম্ভাব্য হামলাকারী হিসেবে আটক করেছে পুলিশ। পুলিশের দেয়া তথ্য অনুযায়ী, আটককৃত হামলাকারীর নাম দ্রিস ওবাকির। সে মরক্কো বংশোদ্ভূত বলে জানানো হয়েছে। পরে হামলাকারী সন্দেহে পুলিশ আরো একজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে। স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় আইএস এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে।

হামলাপরবর্তী পরিস্থিতিতে বার্সেলোনায় ৬ নম্বর সর্বোচ্চ সতর্কতা সংকেত জারি করা হয়েছে। কয়েক হাজার পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজ্জিত ও সাদা পোশাকে শহরে তল্লাশি চালাচ্ছে। ঘটনাস্থলের চারপাশে হেলিকপ্টার টহল চলছে। বর্তমানে ঘটনাস্থল থেকে চতুর্দিকে প্রায় দেড় কিলোমিটার দূরত্বে পর্যন্ত সবধরনের যানবাহন থেকে শুরু করে পথচারীদের ঢুকতে দেয়া হচ্ছে না। বন্ধ করা দেয়া হয়েছে সব অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। এছাড়া শহরের মেট্রো ও ট্রেন সার্ভিস অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

ঘটনাস্থলের পাশে কাজ করেন এমন একাধিক প্রবাসী বাংলাদেশির সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, বিকেল বেলায় কিছু বুঝে ওঠার আগেই রামলার ওপর দিয়ে হেঁটে বেরানো প্রায় হাজার খানিক পথচারীর চিৎকার ও এলোপাতাড়ি দৌড় দেখতে পান।

তারা জানান, পত্রিকার স্টলের সঙ্গে ধাক্কা খেয়ে ফুটপাতের পাশে দাঁড়িয়ে থাকা রক্তমাখা সাদা পিকাপ ভ্যানগাড়ি দেখতে পাওয়া যায়। তার পেছনের ৬০০ মিটার রাস্তাজুড়ে পড়ে থাকা মানুষের আর্তচিৎকার শুনতে পান তারা।

ফেমাসনিউজ২৪/আরঅ্যা/আরইউ