logo

শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ৭ আশ্বিন, ১৪২৫

header-ad

মার্কিন গবেষণা সংস্থার উপদেষ্টা হলেন বাংলাদেশি আজাদুল

প্রবাস ডেস্ক | আপডেট: ১০ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠানের উপদেষ্টা নির্বাচিত হয়েছেন এক বাংলাদেশি প্রকৌশলী। তার নাম প্রকৌশলী আজাদুল হক। টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন সিটিতে বসবাসরত আজাদুল হক একজন তড়িৎ প্রকৌশলী। তিনি ১৭ বছর ধরে আমেরিকার তৃতীয় বৃহত্তম এনার্জি কোম্পানি কিন্ডার মর্গান এ ব্যবস্থাপনা অধিকর্তা হিসেবে কর্মরত আছেন। তিনি মূলত এআরপির ব্যবসা উন্নয়নে কাজ করবেন।

আর ওই গবেষণা প্রতিষ্ঠানটি হলো যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের হ্যারিসবার্গভিত্তিক গবেষণা সংস্থা অ্যাপ্লাইড রিসার্চ অ্যান্ড ফোটোনিক্স (এআরপি)।
এআরপির পক্ষ থেকে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়, আজাদুল হকের বহু বছরের নির্বাহী ব্যবস্থাপনা, প্রযুক্তি এবং প্রকৌশল দক্ষতা রয়েছে। এমন একজন প্রকৌশলীকে পেয়ে আমরা খুবই উদ্দীপ্ত।

এ বিষয়ে উত্তর আমেরিকায় বাংলাদেশিদের মহামিলন মেলা হিসেবে পরিচিত ফোবানার সাবেক চেয়ারম্যান আজাদুল হক বলেন, এআরপি টেরাহার্টজ ন্যানো-স্ক্যানিং উপাদান চরিত্রায়ন পরীক্ষার পরিষেবা এবং সেমিকন্ডাক্টর এবং ন্যানো-উপাদান গবেষক ও নির্মাতাদের প্রযুক্তি সরবরাহ করে। এআরপির টেরা স্পেক্ট্রা স্পেকট্রমিটার একটি উপ-পৃষ্ঠ ন্যানো স্ক্যানার এবং থ্রি-ডি ইমেজার, যা অ-যোগাযোগ, পরিবেশগত তাপমাত্রায় অ-ধ্বংসাত্মক টেস্টিং ক্ষমতা প্রদান করে।

তিনি আরও জানান, এআরপির দুটি পুরস্কারপ্রাপ্ত বিপ্লবী প্রযুক্তি রয়েছে। এ ছাড়া এ প্রতিষ্ঠানের আবিষ্কারগুলো একাধিক পেটেন্ট অর্জন করেছে।

ফেমাসনিউজ২৪/আরআই/আরবি