logo

সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ | ৩০ আশ্বিন, ১৪২৫

header-ad

অবৈধ প্রবাসীরা সাধারণ ক্ষমা পেতে হলে যা করতে হবে

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৬ আগস্ট ২০১৮

সংযুক্ত আরব আমীরাতে অবৈধভাবে অবস্থানরত বিদেশীরা চলমান সাধারণ ক্ষমার সুযোগ পেতে চাইলে তাদের অবশ্যই নিজ নিজ দেশের কনস্যুলেটের সাথে যোগাযোগ করতে হবে। শারজাহর দ্য জেনারেল ডাইরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেইনার্স অ্যাফেয়ারস (জিডিআরএফএ) সোমবার এ কথা জানিয়েছে।

সংস্থাটি আরো বলেছে, ''প্রটেক্ট ইওরসেলফ বাই মোডিফায়িং ইওর স্ট্যাটাস'' কর্মসূচির সুযোগ নিয়ে যেসব অবৈধ বিদেশী বৈধ হওয়ার চেষ্টা করছে, আমরা তাদের আবেদনপত্র নেয়া বন্ধ করে দিয়েছি। এছাড়া জিডিআরএফএ কয়েক হাজার পলাতক বাংলাদেশী ও ভারতীয় নাগরিকের বিপুলসংখ্যক পাসপোর্ট দুবাইয়ে তাদের নিজ নিজ দেশের কনস্যুলেটের হাতে তুলে দিয়েছে।

সাধারণ ক্ষমার সুযোগ পেতে ইচ্ছুক অনেক বাংলাদেশীকে সুযোগ পাইয়ে দেয়ার নাম করে একশ্রেণীর দালাল টাকা নিচ্ছে মর্মে অভিযোগ পাওয়ার পর জিডিআরএফএ এ ব্যবস্থা নেয়। একদল বাংলাদেশী কর্মী রবিবার ''খালিজ টাইমস''কে জানায়, নিজেদেরকে ''মধ্যস্থতাকারী ও কনস্যুলেটের প্রতিনিধি'' পরিচয় দিয়ে একদল লোক তাদের কাছে আসে এবং বলে, ৫০০ রিয়াল করে দাও, কর্তৃপক্ষের কাছ থেকে তোমাদের পাসপোর্ট এনে দেবো।

শারজাহর সংস্থাপন বিভাগ ও সাধারণ ক্ষমা কেন্দ্রের পরিচালক কর্নেল আলী আমিন মোহাম্মদ বলেন, শুধু রবিবারই বিভিন্ন আমীরাত থেকে দুই হাজারের বেশি মানুষ আমাদের কাছে সাহায্য চাইতে এসেছিল। এদের বেশিরভাগই নিয়মকানুন কিছু জানে না। অনেক অর্থ ব্যয় করে, শারজাহয় থেকে এসব মানুষ কেবল জানলো যে তাদের পাসপোর্টের বিষয়টি জিডিআরএফএ-শারজাহর হাতে নয়। আমরা তাদের বলেছি, তোমরা তোমাদের দেশের কনস্যুলেটে অথবা যে আমীরাতে বাস করো সেখানকার ইমিগ্র্যাশন অথরিটির সাথে যোগাযোগ করো। তারাই তোমাদের রেসিডেন্স ভিসা ইস্যু করবে। সেটা দেখিয়েই পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়া শুরু করতে পারবে। সূত্র : খালিজ টাইমস

ফেমাসনিউজ২৪.কম/কেআর/এস