logo

রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ | ৫ আশ্বিন, ১৪২৭

header-ad

আমি মানুষ, আমি নারী

নূর কামরুন নাহার | আপডেট: ১৬ মার্চ ২০১৭

আমার টাইম লাইনে একটা প্রশ্ন রেখেছিলাম লেখার শক্তি বড় নাকি বড় নারী লেখক বা পুরুষ লেখক। এই সময় পর্যর্ন্ত ৩৪ জনের মন্তব্য পেয়েছি। প্রায় প্রত্যেকেই বলেছে লেখার শক্তি বড়। যদি তাই হয় তবে গত কয়েকদিন ধরে ফেসবুকে এ নিয়ে এতো বির্তক চলছে কেন? লেখার শক্তি একজন মানুষকে লেখক বানায়। নারী বা পুরুষ এই লিঙ্গ পরিচয় নয়। বেশ কয়েকদিন আগে আমার এক লেখক বন্ধু আমার লেখার প্রশংসা করে বলেছিলেন - আমার লেখায় বোঝা যায় না আপনি নারী।

লেখায় ব্যক্তি নারী নাকি পুরুষ তা বোঝা যাওয়ায় কি আছে? আবার না বোঝা যাবারই বা কি আছে! অামি যেহেতু নারী তাই আমার অভিজ্ঞতার কিছু অংশ নারীর অভিজ্ঞতা। আর আমার লেখায় তার প্রতিফলন ঘটবেই। আবার যিনি পুরূষ তার অভিজ্ঞতার কিছু অংশ পুরুষের। তার লেখা সেই অভিজ্ঞতার প্রতিফলন ঘটবেই। তাই নারীর লেখা না পুরুষের লেখা প্রশ্ন করার কি আছে। প্রশ্ন যেটা গুরুত্বপূর্ণ সেটা হলো লেখা পাঠককে কতটা ষ্পর্শ করেছে। সে যা প্রকাশ করতে চেয়েছে তার কতোটা কাছাকাছি সে পৌঁছাতে পেরেছে। উপস্থাপনায় তার মুন্সিয়ানা কেমন!

আমি মানুষ, আমি মানুষের সার্বজনীন অনুভূতিগুলো মানুষ হিসেবেই অনুভব করি। আমি নারী আমি আমার এবং আমার চারপাশের জগতকে নারীর চোখ দিয়েই দেখি। আমি পুরুষের চোখ দিয়ে কখনও দেখতে পারবো না। কোনো পুরুষও পারবে না নারীর চোখ দিয়ে বিশ্ব দেখতে। তাই আমি বেদনা, আনন্দ, প্রেম , কাম জীবন তৃষ্ণা আমার অনুভূতি আমার বিশ্বাসের জায়গা থেকেই দেখে থাকি। আমি অন্যের হয়ে বিশ্ব দেখতে চাই না । তার প্রকাশ ঘটাতেও চাই না। আমি লেখক। আর লিঙ্গ হিসেবে আমি নারী লেখক তাতে আমার কোনো লজ্জা নেই, বরং গর্ব আছে ।

আমার অথবা আমার কোনো নারী বন্ধুর লেখায় যদি নারীর সংসারের জীবন আসে তবে সেটাই জীবন। জীবনের গুরুত্বপূর্ণ অংশ। কয়লার গুড়া দিয়ে আ্যলমুনিয়ামের পাতিল আর ভিম দিয়ে কড়াই মাজার কাহিনীও জীবনের চিত্র। এগুলোও লেখার উপাদান। নারীর কাম, প্রেম, প্রতারণা, নারীর চোখে পুরুষ এগুলোও লেখার গুরুত্বপূর্ণ উপাদান। নারীর জীবন এবং অর্ন্তজগৎ যত বেশি নারীর লেখায় উঠে আসবে ততই সাহিত্যে যোগ হবে। সাহিত্য সমৃদ্ধ হবে। সাহিত্য নতুন কিছু পাবে।

তাই আমি লিখি। মানুষের কথা লিখি। জীবনের কথা লিখি।নারীর কথা লিখি পুরুষের কথা লিখি। আমি মানুষ, আমি নারী, আমি লেখক, আমি নারী লেখক।

(ফেসবুক পোস্ট থেকে)

ফেমাসনিউজ২৪/আরইউ